শাহবাগে শিক্ষার্থীদের পেটাল পুলিশ

0
83
sahabag_Protest2
রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। ছবি তুলেছেন খালেদুল কবির নয়ন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করেছে পুলিশ। এতে এতে আহত হয়েছেন অন্তত ৫ জন শিক্ষার্থী। আটক করা হয়েছে ৩ জনকে।

রোববার দুপুরে রাজধানীর শাহবাগে  চারুকলা ইনস্টিটিউটের সামনে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও শিক্ষার্থীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুইবার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগের দাবিতে আন্দোলতরত শিক্ষার্থীরা আজ সকাল ১১টায় রাজু ভাস্কর্যের সামনে জড়ো হয়ে সমাবেশ করে। দুপুর সাড়ে ১২টার দিকে প্রায় ২৫০ শিক্ষার্থী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি দিতে তার কার্যালয়ের দিকে রওনা হয়।

চারুকলা ইনস্টিটিউটের সামনে পুলিশ তাদের বাধা দেয়। এসময় শিক্ষার্থীদের ৫ সদস্যের একটি প্রতিনিধিদল স্মারকলিপি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান। বাকিরা সেখানেই অবস্থান করতে থাকেন। দুপুর ২টার দিকে পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করে।  এসময় পুলিশ জলকামানও ব্যবহার করে।

বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ঢাবি কমিটির সভাপতি মনোয়ারুল ইসলাম মাসুদ বলেন, পুলিশ অতর্কিতে শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে। শুরুতে সবাই শান্তিপূর্ণ অবস্থাতেই ছিল। কিন্তু পুলিশ হয়তো ওপর মহলের নির্দেশে এভাবে আক্রমণাত্মক হয়ে ওঠে।

শাহবাগ থানার এসআই সাবেহ আলীর দাবি, শিক্ষার্থীরা ইট-পাটকেল ছোড়ার পর অ্যাকশনে যেতে বাধ্য হয় পুলিশ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধের সিদ্ধান্ত নেয়ার পর ২০১৪ সালে এইচএসসি পাস করা এই শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে।

এসএম