‘পোশাক খাতের ইমেজ ফেরাতেই অ্যাপারেল সামিট’

0
90
Atikul islam
বিজিএমইএ’র সভাপতি মো. আতিকুল ইসলাম। ফাইল ছবি

পোশাক শিল্পের ইমেজ ফিরিয়ে আনতে এবং বাংলাদেশের  পোশাককে বিশ্ববাজারে ব্র্যান্ডিং করতে ঢাকা অ্যাপারেল সামিটের আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছেন বিজিএমইএ’র সভাপতি মো. আতিকুল ইসলাম।

শনিবার বিজিএমইএ ভবনের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আগামীকাল ৭ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর ‘ঢাকা অ্যাপ্যারেল সামিট’ আয়োজন করবে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ও বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সামিটের উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ’র সভাপতি আতিকুল ইসলাম বলেন, ২০২১ সালের মধ্যে বিদেশে বাংলাদেশের পোশাক রপ্তানির পরিমাণ ৫০ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছানোর লক্ষ্যে সরকার, বেসরকারি খাত, দাতা সংস্থা, শ্রমিক সংগঠন সম্মিলিতভাবে কাজ করছে।

রানা প্লাজা দুর্ঘটনার পর দেশের পোশাক খাত নিয়ে বিদেশি ক্রেতাদের মধ্যে যে নেতিবাচক মনোভাব সৃষ্টি হয়েছে সেটা কাটানোর জন্য এই সামিট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন বিজিএমইএ সভাপতি।

এ সামিটের রানা প্লাজা ডোনার ট্রাস্ট ফান্ডের অর্থ ছাড় দেওয়ার ঘোষণা হবে কি-না এমন শ্নের জবাবে আতিকুল ইসলাম বলেন, আইএলও ঘোষিত ৪০ মিলিয়ন মার্কিন ডলারের ফান্ডের মধ্যে তারা ২১ মিলিয়ন ডলার পেয়েছে। আগামী জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যে এ অর্থ ক্ষতিগ্রস্তদের মধ্যে বিতরণ করা হবে

সামিটের প্রস্তুতি সম্পর্কে তিনি বলেন, প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। গতকাল শুক্রবার পর্যন্ত অনলাইনে প্রায় ২ হাজার ব্যক্তি অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন করেছেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বিজিএমইএ’র সহসভাপতি শহীদুল্লাহ আজিম, প্রথম সহ-সভাপতি নাসির উদ্দীন আহমেদ চৌধুরী,  সাবেক সহ-সভাপতি সিদ্দিকুর রহমানসহ বিজিএমইএর সদস্যবৃন্দ।

জেইউ/এসএম/এস রহমান/