লেনদেনে এগিয়ে বস্ত্র খাত

0
88
Textile
বস্ত্র খাত- ফাইল ছবি
Textile
বস্ত্র খাতে লেনদেন বেড়েছে

দীর্ঘ দিন পর পুঁজিবাজারে লেনদেনে এগিয়ে রয়েছে বস্ত্র খাত। বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেনের ১৮ শতাংশ অবদান ছিল এই খাতের।

কোম্পানিগুলোর খাতভিত্তিক তথ্য পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে বস্ত্র খাতে প্রতিদিন ৭৭ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ খাতের গড় লেনদেন বেড়েছে ১৯৬ শতাংশ।

বিশ্লেষকদের মতে, চলতি বছরে বস্ত্র খাতে কোম্পানির সংখ্যা বেড়েছে। এছাড়া সমাপ্ত বছরে কোম্পানিগুলো ভালো লভ্যাংশ ঘোষণা করেছে। এর ফলে এই খাতে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে।

খাতভিত্তিক লেনদেনে যৌথভাবে দ্বিতীয় আবস্থানে রয়েছে ওষুধ-রসায়ন ও জ্বালানি-বিদ্যুৎ খাত। দুই খাতেই ডিএসইতে মোট লেনদেনের ১৫ শতাংশ করে অবদান রয়েছে।

ওষুধ খাতে গত সপ্তাহে ৬৭ কোটি টাকার বা ২৩ শতাংশ শেয়ার লেনদেন হয়েছে। আর জ্বালানি খাতে প্রতিদিন ৬৬ কোটি ৪২ লাখ টাকা বা ১৩ শতাংশ হারে গড় লেনদেন হয়েছে।

এছাড়া যৌথভাবে ডিএসইতে তৃতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে ব্যাংক ও প্রকৌশল খাতে। ডিএসইতে মোট লেনদেনের ১১ শতাংশ করে লেনদেন হয়েছে এই দুই খাতে। ব্যাংক খাতে প্রতিদিন ৪৭ কোটি ৬১ লাখ টাকা বা ৬৯ শতাংশ হারে লেনদেন হয়েছে।

তবে প্রকৌশল খাতের গড় লেনদেন কমেছে ৫ শতাংশ হারে। আর প্রতিদিন এ খাতে ৪৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এছাড়া ডিএসইতে গড় লেনদেন বেড়েছে আরও ১০ খাতের।

এর মধ্যে সিরামিক খাতের ৪৩%, খাদ্য খাতের ১৫%, সাধারন বিমা খাতের ১৩%, জীবন বিমা খাতের ৫৮%, আইটি খাতের ২৫৮%, মিউচ্যুয়াল ফান্ড খাতের ১১%, ব্যাংক বর্হিভূত আর্থিক খাতের ৪০%, সেবা ও আবাসন খাতে ১৪৪ শতাংশ, ট্যানারি খাতে ১০৭%, টেলিকমিউনিকেশন খাতে ২৫% হারে গড় লেনদেন বেড়েছে।

অর্থসূচক/এসএ/