লেনদেনে ওষুধ খাতের নেতৃত্ব

0
95
তিন কোম্পানির লোগো
তিন কোম্পানির লোগো
তিন কোম্পানির লোগো

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেনে নেতৃত্ব দিয়েছে ওষুধ ও রসায়ন খাতের শেয়ার। এতে এ খাতের ৩ কোম্পানি লেনদেনের সেরা কোম্পানির তালিকায় স্থান করে নিয়েছে।

কোম্পানিগুলো হচ্ছে- কেয়া কসমেটিকস, বেক্সিমকো ফার্মা ও স্কয়ার ফার্মা।

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে রয়েছে কেয়া কসমেটিকস লিমিটেড। সপ্তাহের ব্যবধানে শেয়ারটির লেনদেন বেড়েছে ৪ দশমিক ২০ শতাংশ। সপ্তাহজুড়ে কোম্পানিটি ২৮ কোটি ৭৪ লাখ ৩ হাজার  শেয়ার লেনদেন করেছে। যার বাজার মূল্য ছিল ৮৩ কোটি ৯৭ লাখ টাকা।

লেনদেনের দ্বিতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা। সপ্তাহের ব্যবধানে শেয়ারটির লেনদেন বেড়েছে ৩ দশমিক ৬১ শতাংশ। সপ্তাহজুড়ে কোম্পানিটি ১ কোটি ১০ লাখ ৬৫ হাজার  শেয়ার লেনদেন করেছে। যার বাজার মূল্য ছিল ৭১ কোটি ৩০ লাখ ৩৪ হাজার টাকা।

এছাড়া স্কয়ার ফার্মার লেনদেন বেড়েছে ২ দশমিক ৪৫ শতাংশ। সপ্তাহজুড়ে কোম্পানিটি  ১৮ লাখ ৬৯ হাজার ৮৯০ শেয়ার লেনদেন করেছে। যার বাজার মূল্য ছিল ৪৮ কোটি ৬৯ লাখ ৯২ হাজার টাকা।

লেনদেনের তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- এবি ব্যাংক, গ্রামীণফোন, সামিট অ্যালায়েন্স পোর্ট, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, যমুনা অয়েল, হামিদ ফেব্রিক্স ও তিতাস গ্যাস।

প্রসঙ্গত, গত সপ্তাহে কেয়া কসমেটিকস ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আর লভ্যাংশ ঘোষণার আগে থেকেই শেয়ারটির দর ও লেনদেনে প্রভাব পড়ে। এছাড়া বেক্সিমকো ফার্মা হেলথ কানাডার অনুমোদন পেয়েছে। আর এমন খবরে শেয়ার দর ও লেনদেন প্রভাব পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অর্থসূচক/এসএ/