দুর্দিন চলছে ভারতীয় গাড়ী শিল্পে

0
127

car_sales_Indiaভারতের যাত্রীবাহী গাড়ী নির্মাণ শিল্পে কঠিন দুঃসময় চলছে। বিগত এগারো বছরের মধ্যে ২০১৩ সালে প্রথমবারের মতো দেশটিতে যাত্রীবাহী গাড়ীর বার্ষিক বিক্রয়ে ধস নেমেছে। সদ্য বিদায়ী বছরে বার্ষিক গাড়ী বিক্রির হার ১৮ দশমিক শুন্য সাত ইউনিট থেকে ১০ শতাংশে নেমে এসেছে। এই অবস্থা অন্তত আগামী ছয় মাস পর্যন্ত দীর্ঘায়িত হতে পারে বলে আশংকা করা হচ্ছে। খবর –ইকোনোমিক টাইমসের।

সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার (এসআইএএম) কর্তৃক প্রকাশিত তথ্যানুযায়ী, ২০০২ সালের পর দীর্ঘ বিরতি শেষে ২০১৩ সালে গাড়ী বিক্রি লক্ষনীয় মাত্রায় কমে গেছে।

 

এসআইএএম’র তরফ থেকে জানানো হয়েছে, চাহিদা হ্রাস পাওয়ায় গাড়ী শিল্প চরম দুর্দিনের মুখে পড়েছে। গত চৌদ্দ মাস ধরে গাড়ী বিক্রয়ে ধস অব্যাহত থাকায় আগামীতে এই শিল্পের টিকে থাকা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

 

এসআইএএম’র মতে, ২০১২ সালের অক্টোবর মাস পর্যন্ত ভারতের গাড়ী শিল্পে রমরমা অবস্থা ছিলো। কিন্তু একই বছরের নভেম্বরের দিকে গাড়ী বিক্রির পরিমাণ কমতে শুরু করে। ২০১৩ সালের আগস্ট-সেপ্টেম্বরে এই অবস্থা প্রকট আকার ধারণ করে যা এখন অপরিবর্তিত আছে।

 

২০১৩ সালের দ্বিতীয়ার্ধে গাড়ী-শিল্প আবার ঘুরে দাঁড়াবে বলে বিশ্লেষকরা আশা করেছিলেন, কিন্তু এখন পর্যন্ত বিক্রয় পতন অপরিবর্তিত আছে এবং চলতি বছরের জুন-জুলাই পর্যন্ত এই অবস্থা চলতে থাকবে।