সার্ক সম্মেলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

0
81
hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফাইল ছবি
hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফাইল ছবি

বিদ্যুৎ-জ্বালানি, জনশক্তি রপ্তানি, সাইবার ক্রাইম প্রতিরোধ, সন্ত্রাসবাদ নির্মূলসহ বিভিন্ন বিষয়ে সার্ক শীর্ষ সম্মেলনে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শুক্রবার বিকেলে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। সাম্প্রতিক সার্ক শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ ও মালয়েশিয়া সফরের বিষয়ে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ আঞ্চলিক সংস্থা সার্কের শীর্ষ সম্মেলনে বাংলাদেশ গঠনমূলক ভূমিকা রেখেছে। সম্মেলনে বাংলাদেশের উত্থাপিত বেশ কিছু প্রস্তাব গৃহীত হয়েছে।

তিনি বলেন, এই সম্মেলনে সার্কভুক্ত দেশগুলোর সরকার ও রাষ্ট্র প্রধানদের প্রতি সন্ত্রাসবাদের বিরুদ্ধে অবস্থানের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আন্তঃযোগাযোগ বাড়াতে বাংলাদেশের প্রস্তাব গৃহীত হয়েছে। এশিয়া অঞ্চলের দেশগুলোর মধ্যে সাইবার ক্রাইম প্রতিরোধে চুক্তির বিষয়ে কথা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, এবারের সার্ক সম্মেলনে বিদ্যুতের বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে জ্বালানি বিষয়ক চুক্তি সম্পাদন হয়েছে। এছাড়া নেপাল থেকে বিদ্যুৎ আমদানির বিষয়ে কথা হয়েছে। খুব শিগগিরই নেপালের সাথে চুক্তি হবে।