রাতে ইত্যাদি

0
103
ছবিটি হানিফ সংকেতের ফেসবুক পেজ থেকে নেওয়া।
ettadi
ছবিটি হানিফ সংকেতের ফেসবুক পেজ থেকে নেওয়া।

আজ রাতে প্রচারিত হচ্ছে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। বিটিভি’র রাত ৮ টার বাংলা সংবাদের পর প্রচারিত হবে অনুষ্ঠানটি। ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

ইত্যাদির দেশ পরিক্রমার এই ধারাবাহিকতায় এবারের পর্ব ধারণ করা হয়েছে চাঁদপুরের পদ্মা-মেঘনা-ডাকাতিয়ার মিলনস্থলের পাশেই বড় স্টেশন মোলহেডে।

বরাবরের মতো অনুষ্ঠানের এবারের পর্বেও রয়েছে কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। এগুলো হচ্ছে চাঁদপুরের কন্যা ‘বেগম’ পত্রিকার সম্পাদিকা নূরজাহান বেগমের একান্ত সাক্ষাৎকার। রয়েছে ময়মনসিংহ জেলার একটি যৌথ পরিবারের ওপর অনুকরণীয় প্রতিবেদন।

এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। চাঁদপুরের চার শিল্পী গানগুলো গেয়েছেন। তারা হলেন- সাদী মোহাম্মদ, রূপালী চম্পক, এসডি রুবেল ও দিনাত জাহান মুন্নি।

গানটি লিখেছেন কবির বকুল, যার বাড়িও চাঁদপুরে। গানটির সংগীতায়োজন করেছেন আলী আকবর রূপু। চাঁদপুরের কৃতী সন্তান নৃত্যতারকা শিবলী মোহাম্মদের পরিচালনায় রয়েছে লোকনৃত্য। এতে অংশ নেবেন স্থানীয় অর্ধশতাধিক নৃত্যশিল্পী।

এ বছরের শেষ অনুষ্ঠান হিসেবে অনুষ্ঠানের শেষে আছে ইত্যাদি’র এ বছরের অর্জন ও প্রাপ্তি নিয়ে একটি ফলোআপ প্রতিবেদন।

নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে যথারীতি দর্শক পর্ব, মামা-ভাগ্নে, নানী-নাতি ও চিঠিপত্র বিভাগ। রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ।

বরাবরের মতো এবারও ইত্যাদি’র শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন অনুষ্ঠানের নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা ও মামুন।