বেক্সিমকোর পালে হাওয়া

0
99
Beximco
বেক্সিমকো গ্রুপের লোগো
Beximco
বেক্সিমকো গ্রুপের লোগো

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সার্বিক পুঁজিবাজারে দরপতন হয়েছে। তবে এদিন পালে হাওয়া লেগেছে বেক্সিমকো গ্রুপের শেয়ারে। কারণ এই গ্রুপের ৪ কোম্পানির আজ শেয়ার দর বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড। এদিন শেয়ারটির দর বেড়েছে ২ টাকা ৪০ পয়সা বা ৩ দশমিক ৭১ শতাংশ। শেয়ারটি আজ সর্বশেষ ৬৭ টাকা ১০ পয়সায় লেনদেন হয়েছে। কোম্পানির ৪৬ লাখ ৬৩ হাজার ৪০০ শেয়ার ৪ হাজার ১৩৫ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৩১ কোটি ১১ লাখ টাকা।

প্রসঙ্গত গত ৫ কার্যদিবস ধরে ধারাবাহিকভাবে এই শেয়ারটির দর বাড়ছে। এই সময়ে শেয়ারটির দর ৬১ টাকা থেকে বেড়ে ৬৮ টাকা পর্যন্ত উঠেছে।

বিবিধ খাতের বেক্সিমকো লেনদেনের চতুর্থ স্থানে রয়েছে। বৃস্পতিবার শেয়ারটির দর ৩০ পয়সা বা দশমিক ৭৫ শতাংশ বেড়েছে। শেয়ারটি আজ সর্বশেষ ৪০ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়েছে। কোম্পানির ৪১ লাখ ৮০ হাজার ৯০০ শেয়ার ৪ হাজার ৩২০ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ১৭ কোটি টাকা।

এছাড়া বেক্সিমকো গ্রুপের অপর দুই কোম্পানি বেক্সিমকো সিনথেটিকস ও শাইনপুকুর সিরামিকেরও শেয়ার দর বেড়েছে।

বৃহস্পতিবার বেক্সিমকো সিনথেটিকসের ১ টাকা ৬১ পয়সা ও শাইনপুকুর সিরামিকের দশমিক ৬৯ শতাংশ দর বেড়েছে।

উল্লেখ্য, দেশের প্রথম কোম্পানি হিসেবে বেক্সিমকো ফার্মা হেলথ কানাডার অনুমোদন পেয়েছে। এটি কোম্পানিটির একটি বড় অর্জন। আর এমন খবর প্রকাশের বেক্সিমকো শেয়ারের দর বাড়ছে। এছাড়া বেক্সিমকো গ্রুপের ব্যবসা সম্প্রসারণের খবরও রয়েছে বাজারে। আর এসব খবরে বাজারে শেয়ার দর ও লেনদেনের উপর প্রভাব ফেলছে বলে মনে করেন বিশ্লেষকরা।

অর্থসূচক/এসএ/