নভেম্বরেও ডিএসই থেকে রাজস্ব আদায় কমেছে

0
74
dse
ডিএসই লোগো
dse
ডিএসই লোগো

চলতি বছরের নভেম্বর মাসেও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আদায় কমেছে। অক্টোবরের তুলনায় ২৩ দশমিক ৬১ শতাংশ বা ৫ কোটি ৫১ লাখ ৩৮ হাজার ২২৭ টাকা কম রাজস্ব আদায় হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্য মতে, নভেম্বর মাসে ডিএসই থেকে মোট রাজস্ব আদায় হয়েছে ১৭ কোটি ৮৩ লাখ  ৬৬৮ টাকার। যা গত অক্টোবর মাসে ছিল ২৩ কোটি ৩৪ লাখ ৩৮ হাজার ৮৯৫ টাকার।

সংশ্লিস্টদের মতে, গত ২ মাস ধরে পুঁজিবাজারে মন্দাবস্থা পার করছে। এতে রাজস্ব আদায়ের উপরও প্রভাব পড়েছে।

আলোচিত মাসে সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে ডিএসইর ১১ কোটি ৫৪ লাখ ৯৪ হাজার ১০ টাকা রাজস্ব আদায় করেছে। যা অক্টোবরে ১২ কোটি ৭৬ লাখ ৫৬ হাজার ৯১ টাকা ছিল। যা অক্টোবরের তুলনায় ৯ দশমিক ৫২ শতাংশ বা ১ কোটি ২১ লাখ ৬২ হাজার ৮১ টাকা কম।

উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায়ও কমেছে। এই মাসে ৬ কোটি ২৮ লাখ ৬ হাজার ৬৫৮ টাকা রাজস্ব আদায় করেছে ডিএসই। যা অক্টোবর মাসের তুলনায় ৪ কোটি ২৯ লাখ ৭৬ হাজার ১৪৬ টাকা কম। অক্টোবর মাসে ডিএসই উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায় করেছিল ১০ কোটি ৫৭ লাখ ৮২ হাজার ৮০৪ টাকা।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই ২০১৩-১৪ হিসাব বছরের নভেম্বর মাসে সদস্য ব্রোকারেজ হাউজের কাছ থেকে এই রাজস্ব পেয়েছে।

অর্থসূচক/এসএম/এসএ/