মামলার শুনানির খবরে চাঙ্গা আরএন স্পিনিং

0
89
আরএন স্পিনিং মিলস লিমিটেডের লোগো
আরএন স্পিনিং লোগো
আরএন স্পিনিং লোগো

বস্ত্র খাতের আরএন স্পিনিং মিলসের রাইট শেয়ার সংক্রান্ত মামলার শুনানির খবরে বৃহস্পতিবার শেয়ারটি চাঙ্গা হয়ে গেছে। এদিন শেয়ারটির দর বেড়েছে ২ টাকা ৭০ পয়সা বা ৯ দশমিক ৮৯ শতাংশ।

ডিএসইর তথ্য অনুযায়ী, আরএন স্পিনিংয়ের শেয়ারটি আজ সর্বশেষ লেনদেন হয়েছে ৩০ টাকা দরে। এদিন কোম্পানির ২০ লাখ ৫৩ হাজার ৫০০ শেয়ার ১ হাজার ৪১৯ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৬ কোটি ৭ লাখ টাকা।

প্রসঙ্গত গত ৩ কার্যদিবস ধরে ধারাবাহিকভাবে আরএন স্পিনিয়ের শেয়ার দর কমেছে। কিন্তু গতকাল অর্থসূচক ‘আরএন স্পিনিং মামলার শুনানি শুরু’ শিরোনামে একটা সংবাদ প্রকাশিত করে। আর এই খবর প্রকাশের পর শেয়ারটির দর বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, গতকাল বুধবার হাইকোর্টের ১০ নম্বর বেঞ্চে আরএন স্পিনিংয়ের মামলার আংশিক শুনানি অনুষ্ঠিত হয়। আজ বৃহস্পতিবারও কোম্পানিটির মামলার শুনানি ছিল। তবে মামলাটি নিষ্পত্তি হবে কিনা এ বিষয়ে কোনো খবর জানা যায় নি।

রাইট শেয়ার নিয়ে জালিয়াতি করায় ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর আরএন স্পিনিংয়ের উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি, হস্তান্তর, বন্ধক ও উপহার দেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। একই সঙ্গে কমিশনে দাখিল করা রাইট শেয়ার সংক্রান্ত কাগজপত্রে জালিয়াতির দায়ে কোম্পানির বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির মামলা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করে কোম্পানি কর্তৃপক্ষ। হাইকোর্ট ওই আবেদনের প্রেক্ষিতে বিএসইসির নির্দেশনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এখন পর্যন্ত ৩ দফা ওই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে।

মামলার কারণে ২০১১ সালের পর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়নি। আলোচিত বছরগুলোর জন্য কোনো লভ্যাংশ ঘোষণাও করেনি কোম্পানিটি।

অর্থসূচক/এসএ/

এ সংক্রান্ত আগের নিউজ পড়তে নিচের লিঙ্কে ক্লিক করুন

আরএন স্পিনিং মামলার শুনানি শুরু