শেখ সেলিমের বেয়াই মুসাকে দুদকে তলব

0
219
prince musa 2
মুসা বিন শমসের। ফাইল ছবি

সুইস ব্যাংকে আটকে থাকা অর্থ ফেরত এবং অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে ধনকুবের মুসা বিন শমসের ওরফে প্রিন্স মুসাকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আগামী ১৮ ডিসেম্বর সকাল ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে তাকে উপস্থিত থাকতে বলা হয়েছে।

Musa_bin_somsers
মুসা বিন শমসেরর ওয়েবসাইট প্রিন্স মুসা ডট কম থেকে নেওয়া

বৃহস্পতিবার দুপুরে দুদকের প্রধান কার্যালয় থেকে প্রিন্স মুসাকে তলবের নোটিশ পাঠান দুদকের সিনিয়র উপ-পরিচালক মীর জয়নুল আবেদীন শিবলী।

দুদক সূত্র জানায়, মুসা বিন শমসের বর্তমানে বাংলাদেশে সবচেয়ে বড় ব্যবসায়ী। আন্তর্জাতিকভাবে অস্ত্র সরবরাহ ও জনশক্তি রপ্তানিতে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি তিনি।

প্রসঙ্গত, প্রিন্স মুসার বিরুদ্ধে অবৈধভাবে বিপুল পরিমাণ সম্পদ অর্জনের একটি অভিযোগ ২০১১ সালে জমা পড়ে দুদকে। তখন তার বিরুদ্ধে আনীত অভিযোগ আমলে নিলেও অনুসন্ধান শুরু করেনি দুদক।

তবে চলতি বছরের জুন মাসে বিজনেস এশিয়া নামের একটি ম্যাগাজিনে মুসা বিন শমসেরকে নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে মুসা বিন শমসেরের সম্পদের পরিমাণ উল্লেখ করা হয় ৭ বিলিয়ন ডলার (৫৩ হাজার ৯০০ কোটি টাকা প্রায়)। ঐ প্রতিবেদনের সূত্র ধরে গত ৩ নভেম্বর তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক।

ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমের বড় ছেলে বিয়ে করেন মুসা বিন শমসেরের ছোট মেয়ে লন্ডন প্রবাসী ন্যান্সীকে। সেই সূত্রে শেখ সেলিমের বেয়াই ড. মুসা বিন শমসের।

এইউ নয়ন/এমই/