যুবরাজ গাম্ভীর শেওয়াগ ছাড়াই বিশ্বকাপ দল

0
124
শেওয়াগ, জহির, হরভজন, গাম্ভীর ও যুবরাজ

নিয়তির নির্মম পরিহাসের ভালো উদাহরণ হতে পারেন যুবরাজ সিং। ২০১১ বিশ্বকাপ জয়ে মুখ্য ভূমিকা রেখেছিলেন। তার অলরাউন্ড নৈপূণ্যেই ২৮ বছর পর ক্রিকেটের বিশ্ব শিরোপা ঘরে তোলে ভারত। টুর্নামেন্ট সেরা হন যুবরাজ। তখন শতকোটি মানুষের প্রশংসার পুষ্প বৃষ্টিতে সিক্ত হয়েছিলেন যুুবি। চার বছর বাদে আরও একটি ক্রিকেট বিশ্বকাপ কড়া নাড়ছে দরজায়। অথচ এরই মধ্যে ভারতীয় দলে ব্রাত্য হয়ে পড়েছেন গত বিশ্বকাপের নায়ক। আজ বৃহস্পতিবার বিশ্বকাপের জন্য ঘোষিত ৩০ সদস্যের প্রাথমিক দলেও ঠাঁই হয়নি যুবরাজের!

ভারতের শিরোপা জয়ে বড় অবদান ছিল বীরেন্দ্র শেওয়াগ, গৌতম গাম্ভীর, হরভজন সিং ও জহির খানেরও। প্রাথমকি দলের জন্যও তাদের কথা ভাবেননি দেশটির ক্রিকেট নির্বাচকরা।

শেওয়াগ, জহির, হরভজন, গাম্ভীর ও যুবরাজ
শেওয়াগ, জহির, হরভজন, গাম্ভীর ও যুবরাজ

আসন্ন আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৫ এর  জন্য সম্ভাব্য ৩০ খেলোয়াড়ের তালিকা প্রকাশ করেছে সন্দীপ পাতিলের নেতৃত্বে জাতীয় ক্রিকেট দলের ৫ নির্বাচক।

বৃহস্পতিবার দুপুরে এক গুরুত্বপূর্ণ বৈঠক শেষে এ ঘোষণা দেওয়া হয়।

অষ্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বাউন্সি এবং সিমিং পিচের কথা মাথায় রেখেই এ দল ঘোষণা করা হয়েছে।দলে অভিজ্ঞ এবং তরুণদের দারুণ মিশ্রণ আছে বলে মনে করছেন নির্বাচকরা।

ধোনির নেতৃত্বে ১৫ সদস্যের দল বেছে নেওয়া হবে এই তালিকা থেকে। দলের ১৫ সদস্যের চূড়ান্ত তালিকা ৭ জানুয়ারি প্রকাশ করা হবে।

৩০ সদস্যের ভারতীয় দল: ধবল কুলকার্নি, স্টুয়ার্ট বিন্নি, মোহিত শর্মা, অশোক দিন্দা, কুলদ্বীপ যাদব, মুরালি বিজয়, অমিত মিশ্র, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামি, উমেশ যাদব, বরুণ অ্যারণ, কেদার যাদব, মনোজ তিওয়ারি, মণীশ পাণ্ডে, ঋদ্ধিমান সাহা, সঞ্জু স্যামসন, রবি চন্দ্রন অশ্বিন, পারভেজ রসূল, কার্ন শর্মা, মহেন্দ্র সিং ধোনি, শেখর ধাওয়ান, রোহিত শর্মা, অজিঙ্কা রাহানে, রবিন উথাপ্পা, বিরাট কোহলি, সুরেশ রায়না ও আম্বাতি রাইডু।

ইউএম/