ইউটিউবের সীমা বাড়াল ‘গ্যাংন্যাম স্টাইল’

0
81
গ্যাংন্যাম স্টাইল

এতদিন একটি ভিডিও সর্বোচ্চ ২১৪ কোটি ৭৪ লক্ষ ৮৩ হাজার ৬শ ৪৭ বার দেখার সীমা বেঁধে দিয়েছিল ইউটিউব। কিন্তু দক্ষিণ কোরিয়ান পপ তারকা সাই-এর দুনিয়াজোড়া খ্যাতি পাওয়া মিউজিক ভিডিও ‘গ্যাংন্যাম স্টাইল’ তার চেয়েও বেশি বার দেখা হয়ে গেছে। ইউটিউবে এই ভিডিও ভিউ হয়েছে ৯,২২৩,৩৭২,০৩৬,৮৫৪,৭৭৫,৮০৮ বা ৯২ হাজার ২৩৩ কোটি কোটিরও বেশিবার!

ফলে প্রযুক্তিগত কারণেই ইউটিউবকে এখন একটি ভিডিও কতবার দেখা যাবে, তার সর্বোচ্চ সীমা বহুগুণ বাড়িয়ে নতুন করে নির্ধারণ করতে হয়েছে। কর্তৃপক্ষ একটি ভিডিও কতবার দেখা যাবে তার সীমা ৩২ অংক থেকে বাড়িয়ে ৬৪ অংকের সংখ্যায় নিয়ে গেছেন।

১ ডিসেম্বর এক বিবৃতিতে ইউটিউব বলেছে, আমরা কখনো ভাবি নি যে কোন ভিডিও ২১৪ কোটির বেশি বার দেখা হবে – বা সেই ‘ভিউ’ এর সংখ্যা ৩২ অংক ছাড়িয়ে যাবে।

‘গ্যাংন্যাম স্টাইল’ প্রথম ইউটিউবে ছাড়া হয়েছিল ২০১২ সালে, এবং প্রায় সাথে সাথেই এটা দক্ষিণ কোরিয়ার সীমা ছাড়িয়ে সারা বিশ্বে ১ নম্বর হিট মিউজিক ভিডিওতে পরিণত হয়।

ইউটিউবের এই পরিবর্তনের ব্যাপারে গ্যাংন্যাম স্টাইলের গায়ক সাই-এর কোন মন্তব্য এখনো পাওয়া যায়নি।

গ্যাংন্যাম স্টাইলের পর ইউটিউবে সবচেয়ে বেশি দেখা ভিডিও তালিকায় দু নম্বরে আছে কানাডিয়ান কিশোর তারকা জাস্টিন বিবারের মিউজিক ভিডিও ‘বেবি’। তবে তার ‘ভিউ’এর সংখ্যার সাথে গ্যাংনাম স্টাইলের পার্থক্য ১০০ কোটিরও বেশি। সূত্র:বিবিসি

ইউএম/