দুয়েক সপ্তাহেই খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ

0
91
Kamrul
খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম
Kamrul
খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম

আগামী দুয়েক সপ্তাহের মধ্যে ‘বাংলাদেশ খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ’ গঠন করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

বৃহস্পতিবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে দাতা সংস্থা (ইউএসএআইডি) আয়োজিত ‘ইনস্টিটিউশনালাইজেশন অব ফুড সেফটি ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

কামরুল বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও নিরাপদ খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে আগামী দুয়েক সপ্তাহের মধ্যেই ‘খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ’ গঠন করা হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি জানান, এতে একজন চেয়ারম্যান এবং ৪ সদস্য থাকবেন। এই কর্তৃপক্ষ ‘খাদ্য নিরাপত্তা আইন’ বাস্তবায়ন করবে; যা ২০১৩ সালের ১০ অক্টোবর প্রণয়ন করা হয়েছিল।

খাদ্যমন্ত্রী বলেন, সব মানুষের জন্য শুধু খাদ্য নিরাপত্তা নিশ্চিত করাই নয়, নিরাপদ খাদ্য প্রাপ্তির অধিকার প্রতিষ্ঠা করাও সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব, আর সরকার সে লক্ষ্যেই কাজ করছে।

মানুষের জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় ভেজালমুক্ত খাদ্য পেতে নিরাপদ খাদ্য আইন প্রণয়নই এর প্রমাণ।

সমন্বিত খাদ্য ও পুষ্টিনীতি প্রণয়নে সরকার কাজ করে যাচ্ছে এমন তথ্য জানিয়ে তিনি বলেন, মানুষ যেন পুষ্টিকর খাদ্য পায় তা নিশ্চিত করতে সরকার বদ্ধ পরিকর। এ লক্ষ্যে সরকার যথাযথভাবে কাজ করে যাচ্ছে।

এই প্রথমবারের মতো বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে জানিয়ে কামরুল বলেন, বাংলাদেশ তার অভ্যন্তরীণ খাদ্য চাহিদা মিটিয়ে এরই মধ্যে শ্রীলঙ্কাতে ৫০ হাজার মেট্রিক চাল রপ্তানি করেছে। আরও ২৫ হাজার মেট্রিক টন চাল রপ্তানি করা হবে।

খাদ্যসচিব মুসফিকা ইকফাতের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন ইউএসএআইডি’র ইকোনমিক গ্রোথ অফিস ডিরেক্টর রমোনা ইল হামজায়োই, ফাওয়ের বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন, খাদ্য মন্ত্রণালয়ের পরিচালক আতাউর রহমান প্রমুখ।

জেইউ/