আরএন স্পিনিং মামলার শুনানি শুরু

0
132
আরএন স্পিনিং মিলস লিমিটেডের লোগো
আরএন স্পিনিং লোগো
আরএন স্পিনিং লোগো

আরএন স্পিনিং মিলস লিমিটেডের রাইট শেয়ারকেন্দ্রিক মামলার শুনানি শুরু হয়েছে। আজ বুধবার হাইকোর্টের ১০ নম্বর বেঞ্চে মামলাটির আংশিক শুনানি অনুষ্ঠিত হয়। আগামীকাল বৃহস্পতিবার ফের এ মামলার শুনানি হবে।

জানা গেছে, বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং মোঃ খসরুজ্জামানের দ্বৈত বেঞ্চে মামলাটির শুনানি হয়।

মামলাটির বাদী ও বিবাদী হচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং আরএন স্পিনিং মিলস লিমিটেড। এছাড়া ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী হিসেবেও অনেকে এতে যুক্ত হয়েছে।

আজ শুনানিতে আরএন স্পিনিংয়ের পক্ষে অংশ নেন ব্যারিস্টার মাহবুব শফিক। বিনিয়োগকারীদের পক্ষে ছিলেন সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এবং এস এম মনির।

রাইট শেয়ার নিয়ে জালিয়াতি করায় ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর আরএন স্পিনিংয়ের উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি, হস্তান্তর, বন্ধক ও উপহার দেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। একই সঙ্গে কমিশনে দাখিল করা রাইট শেয়ার সংক্রান্ত কাগজপত্রে জালিয়াতির দায়ে কোম্পানির বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির মামলা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করে কোম্পানি কর্তৃপক্ষ। হাইকোর্ট ওই আবেদনের প্রেক্ষিতে বিএসইসির নির্দেশনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এখন পর্যন্ত ৩ দফা ওই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে।

মামলার কারণে ২০১১ সালের পর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়নি। আলোচিত বছরগুলোর জন্য কোনো লভ্যাংশ ঘোষণাও করেনি কোম্পানিটি।