ডিএসইতে লেনদেন ৫১৬ কোটি টাকা

0
72
DSE-CSE UP
সূচক ও লেনদেন বেড়েছে

দেশের দুই স্টক এক্সচেঞ্জে বুধবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে লেনদনও বেড়েছে পুঁজিবাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫১৬ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, বুধবার ডিএসইতে  আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১৪২ কোটি ৯৬ লাখ টাকা বা ৩৮ শতাংশ। গতকাল ডিএসইতে ৩৭৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসই প্রধান মূল্য সূচক বা ডিএসই এক্স ৫৯ পয়েন্ট বেড়ে  ৪ হাজার ৯৯২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৬৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৮৫৩ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৩৫টি কোম্পানির। আর দর কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

এছাড়া আজ ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে কেয়া কসমেটিকসের  শেয়ার। এরপরে রয়েছে-  তিতাস গ্যাস, সামিট পোর্ট অ্যালায়েন্স, স্কয়ার ফার্মা, এবি ব্যাংক, বেক্সিমকো ফার্মা, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, গ্রামীণফোন,   যমুনা অয়েল এবং মেঘনা পেট্রোলিয়াম ।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক  ১৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৩৫৫ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

অর্থসূচক/এসএ/