শিশু বৃদ্ধ প্রতিবন্ধীদের জন্য জেব্রা ক্রসিং দাবি

0
69
Road cros
কারওয়ান বাজার মোড়ে গাড়ি থামিয়ে রাস্তা পারাপার। এর পাশেই রয়েছে আন্ডারপাস।
Road cros
ফাইল ছবি

রাজধানীতে রাস্তা পারাপারে শিশু বৃদ্ধ ও প্রতিবন্ধীদের জন্য ফুট ওভার ব্রিজের পরিবর্তে জেব্রা ক্রসিং ব্যবহার বহাল রাখার দাবি জানিয়েছে বিভিন্ন নাগরিক অধিকার সংরক্ষণ সংগঠন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এই দাবি জানানো হয়।

প্রতিবন্ধী নাগরিক সংগঠন পরিষদ, বি-স্ক্যান, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), ওয়ার্ক ফর অ্যা বেটার বাংলাদেশ ট্রাস্ট, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), পরিবর্তন চাই, পদাতিক, সিরাক-বাংলাদেশ, গ্রিন মাইন্ড সোসাইটি, মাস্তুল, ইকো-সোসাইটি, সহায় উন্নয়ন সংস্থা, রাইটস্ নাউ ভলান্টিয়ার্স এ মানববন্ধনের আয়োজন করে।

এ সময় সংগঠনগুলোর পক্ষে মানববন্ধনে পরিবশে বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খান বলেন, শিশু, বৃদ্ধ, অসুস্থ ও প্রতিবন্ধীদের রাস্তা পারাপারে ফুট ওভার ব্রীজ ব্যবহার করা সম্ভব নয়। তাই তাদের জন্য জেব্রা ক্রসিং, সিগন্যাল ও সাইন দেওয়ার দাবি জানাচ্ছি।

ঢাকায় ৯৭ ভাগ স্থানে রাস্তা পারাপারে কোনো সুব্যবস্থা নেই উল্লেখ করে তিনি বলেন, শিশু বা প্রতিবন্ধীদের সুবিধার্থে ঢাকা শহরে সমতলে পথচারী পারাপারে কোনো ব্যবস্থা নেই।

তিনি বলেন, ঢাকা স্ট্র্যাটেজিক ট্রান্সপোট প্লানে পথচারীদের জন্য দশমিক ২ শতাংশ অর্থ বরাদ্দ রয়েছে। কিন্তু কবে কোথায় এই অর্থ দিয়ে পথচারীদের জন্য কি ব্যবস্থা করা হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো কিছু উল্লেখ করা হয়নি।

বর্তমানে ঢাকা শহরে ৪৪ শতাংশ রাস্তায় ফুটপাত নেই এমন অভিযোগ করে আবু নাসের খান বলেন, যেসব স্থানে ফুটপাত আছে তার ৮২ শতাংশই হলো নিম্নমানের কিংবা ভাঙ্গা।

তিনি বলেন, হেটে পথচলাকে কাগজে-কলমে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া থাকলেও বাস্তবে তা কার্যকর হচ্ছে না। কারণ পথচারীদেও স্বার্থসংরক্ষণে কোনো নির্দিষ্ট বিভাগ নেই।

এ সময় সংগঠনগুলোর পক্ষ থেকে হাঁটা, সাইকেল ও রিক্সায় চলাচলের উপযোগী পরিবেশে সৃষ্টির জন্য বিভিন্ন সুপারিশ তুলে ধরা হয়।

এমআই/এসবি