বিশ্ব একাদশের ফরোয়ার্ডের লড়াইয়ে ১৫ জন

0
81
১৫ ফরোয়ার্ডের তালিকায় আছেন সময়ের সেরা তারকারা
১৫ ফরোয়ার্ডের তালিকায় আছেন সময়ের সেরা তারকারা
১৫ ফরোয়ার্ডের তালিকায় আছেন সময়ের সেরা তারকারা

বিশ্ব একাদশের ফরোয়ার্ড নির্বাচনের জন্য ১৫ জনের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে ফিফা-ফিফপ্রো।

তালিকায় গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানি, রানারআপ আর্জেন্টিনা এবং কোর্য়াটার ফাইনালিস্ট ফ্রান্সের ফুটবলার রয়েছেন সবচেয়ে বেশি, ২ জন করে। এছাড়া ব্রাজিল, পর্তুগাল, ইংল্যান্ড, সুইডেন, পোল্যান্ড, নেদারল্যান্ডস, উরুগুয়ে, ওয়েলস এবং স্পেনের ১ জন করে আছেন তালিকায়। সোমবার ফুটবলারদের সংস্থা ফিফপ্রো এবং ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ২০১৪ সালের সেরা একাদশ গঠনের লক্ষ্যে ফরোয়ার্ডের তালিকা ঘোষনা করে।

গত বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফাইনালে তুলতে দারুণ অবদান রাখেন লিওনেল মেসি। বিশ্বকাপে ৪ গোল করা মেসির সঙ্গে এই তালিকায় আছেন তার জাতীয় দল সতীর্থ সার্জিও আগুয়েরো। বিশ্বকাপে মেসির সমান গোল করা ব্রাজিলের নেইমারও আছেন তালিকায়।

তালিকায় গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে দশমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতা রোনালদোর সঙ্গে আছেন গ্যারেথ বেল ও করিম বেনজেমা।

এই তালিকায় প্রত্যাশিতভাবেই আছেন জার্মানির বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক বায়ার্ন মিউনিখের টমাস মুলার। মুলার ছাড়াও বিশ্বকাপজয়ী জার্মানি দলের আরেক ফরোয়ার্ড বরুসিয়া ডর্টমুন্ডের মার্কো রয়েস আছেন এই তালিকায়।

বায়ার্ন মিউনিখ থেকে আরো আছেন আরিয়েন রোবেন ও ফ্রাঙ্ক রিবেরি। এই তালিকায় আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ইংলিশ স্ট্রাইকার ওয়েইন রুনি।

উরুগুয়ে ফরোয়ার্ড লুইস সুয়ারেসও আছেন এই তালিকায়। গত মৌসুমে লিভারপুল লিগ শিরোপা না পেলেও ৩১ গোল নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা ছিলেন বর্তমানে বার্সালোনায় খেলা সুয়ারেস।

ফ্রেঞ্চ লিগ ওয়ানে পিএসজির শিরোপা জয়ে দারুণ অবদান রাখা ইব্রাহিমোভিচও আছেন এই তালিকায়।

১৫ জন ফরোয়ার্ড: সার্জিও আগুয়েরো, গ্যারেথ বেল, করিম বেনজেমা, দিয়েগো কস্তা, ক্রিশ্চিয়ানো রোনালদো, ইব্রাহিমোভিচ, রবের্ত লেভানদোভোস্কি, লিওনেল মেসি, টমাস মুলার, নেইমার, মার্কো রয়েস, আরিয়েন রোবেন, ফ্রাঙ্ক রিবেরি, ওয়েইন রুনি, লুইস সুয়ারেস।

গত ২৮ নভেম্বর বিশ্বসেরা একাদশের মিডফিল্ডারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে।

ইউএম/