ব্রিটেনেও জনপ্রিয়তার শীর্ষে ‘মুহাম্মদ’

0
207
মায়ের কোলে শিশু (ফাইল ছবি)

ব্রিটেনেও সন্তানের নাম রাখার ক্ষেত্রে ইসলাম ধর্মের প্রবর্তক মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর নাম সবচেয়ে জনপ্রিয় বলে ব্রিটেনের একটি নতুন গবেষণায় জানা গেছে।

মায়ের কোলে শিশু (ফাইল ছবি)
মায়ের কোলে শিশু (ফাইল ছবি)

লন্ডনের ডেইলি মেট্রোতে বলা হয়েছে, বাবা-মা’দের ওয়েবসাইট বেবি সেন্টার চলতি বছরের জন্য ছেলে শিশুদের জনপ্রিয় নামের যে তালিকা তৈরি করেছে তাতে মুহাম্মদ নামটি শিশুদের সবচেয়ে জনপ্রিয় নাম হিসেবে তালিকার শীর্ষে রয়েছে।

বেবি সেন্টারের বরাত দিয়ে ওই প্রতিবেদনে জানানো হয়, গত বছর এই নামটির অবস্থান ছিল তালিকার ২৮ নম্বরে।

চলতি বছর অলিভার নামটিকে হঠিয়ে মুহাম্মদ নামটি শীর্ষ স্থান দখল করেছে। পাশাপাশি ছেলেদের অন্যান্য জনপ্রিয় নাম হচ্ছে জ্যাক, নোয়াম এবং জেকব।

বেবি সেন্টার বলছে, ৫৬০০০ শিশু-জন্মের হিসেব অনুযায়ী ওমর, আলী এবং ইব্রাহীম – এই ৩টি নামও ছেলে শিশুদের ১০০ নামের তালিকায় রয়েছে।

মেয়ে শিশুদের নামের ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় নাম হচ্ছে সোফিয়া। এর পর রয়েছে এমিলি, লিলি, অলিভিয়া ইত্যাদি নাম। মরিয়াম নামটিও চলতি বছর তালিকার ৩৫ নম্বরে উঠে এসেছে।

মাস দুয়েক আগে ডেইলি মেইল জানিয়েছিল, ইসরায়েলে সন্তানের নাম রাখার ক্ষেত্রে হযরত মুহাম্মদ (সা.) এর নাম শীর্ষে রয়েছে। গত ১২ বছর ধরে ছেলেদের ক্ষেত্রে জনপ্রিয় নাম হচ্ছে যোশেফ, ড্যানিয়েল, উরি, ইতাই, ওমর, অ্যাডাম, নোয়াম, আরিয়াল, আইতান, ডেভিড। আর মেয়েদের জনপ্রিয় নামের শীর্ষে রয়েছে তামার, শিরা, আদেল, তালিয়া, ইয়াল, লিয়ান, মিরিয়াম, মায়া ও আবিগাজিল নাম।

ইউএম/