ক্রীতদাসী ছিলেন মোনালিসা!

0
146
মোনালিসা
ভিঞ্চি ছিলেন বাঁহাতি এবং নিরামিষভোজী যা ইতালীযদের সাধারণ জীবনপ্রণালী থেকে ব্যতিক্রমী
ভিঞ্চি ছিলেন বাঁহাতি এবং নিরামিষভোজী যা ইতালীয়দের সাধারণ জীবনপ্রণালী থেকে ব্যতিক্রমী

‘মোনালিসা’ নিয়ে তর্ক-বিতর্ক, আলোচনা-সমালোচনা, অনুসন্ধিৎসা সেই ১৫০০ শতক থেকে। চিত্রকলার ইতিহাসে এই চিত্রকর্মটির মতো আর কোনোটি এত আলোচিত হয়নি। মোনালিসার মতো তার স্রষ্টা লিওনার্দো দা ভিঞ্চিও কম রহস্যময় নন। সেই আলোচনায় নতুন মাত্রা এনেছেন ইতালির ঐতিহাসিক ও ঔপন্যাসিক অ্যাঞ্জেলো প্যারাটিকো। তার দাবি- মোনালিসা আসলে ভিঞ্চির মায়েরই প্রতিকৃতি। আর তিনি ছিলেন চীনা ক্রীতদাসী।

অ্যাঞ্জেলো প্যারাটিকো তার নতুন গ্রন্থ ‘লিওনার্দো দ্য ভিঞ্চি : অ্য চাইনিজ স্কলার লস্ট ইন রেনেসাঁস ইতালি’ বইতে এ দাবি করেছেন। ভিঞ্চির বহু অজানা কাহিনী সমৃদ্ধ বইটি আগামী বছর বাজারে আসবে বলে আশা করা হচ্ছে।

প্যারাটিকো গত ২০ বছর ধরে হংকংয়ে বাস করছেন। সেখানে তিনি তার মাতৃভূমি ও চীনের মধ্যে গত ৫০০০ বছরের সম্পর্ক নির্ণয়ে গবেষণা চালাচ্ছেন।

সাউথ চায়না মর্নিং পোস্টকে অ্যাঞ্জেলো প্যারাটিকো বলেন, আমি নিশ্চিত ভিঞ্চির মা প্রাচ্যেরই ছিলেন। গবেষণায় আমরা অবরোহী পদ্ধতি ব্যবহার করে দেখেছি তিনি চীনা ছিলেন।

ইতিহাসবিদদের মতে, মোনালিসার অমর স্রষ্টা লিওনার্দো ছিলেন পিয়েরে দ্য ভিঞ্চি এবং ক্যাটেরিনার অবৈধ সন্তান। ১৪৫২ সালের ১৫ এপ্রিল রাতে জন্ম নেওয়া এই শিল্পির বাবা পিয়েরে ছিলেন ফ্লোরেন্সের এক নোটারি এবং মা ক্যাটেরিনা কৃষাণী।

আর প্যারাটিকোর ধারণা- ভিঞ্চির মা ক্যাটেরিনা ছিলেন তার বাবার এক ধনী মক্কেলের দাসী । আর এই ক্যাটেরিনাই সেই মোনালিসা। ইতালির নবজাগরণের সময় সেদেশে প্রাচ্যের যেসব দাস-দাসী ছিলেন ক্যাটেরিনা তাদেরই বংশধর।

“১৯১০ সালে সিগমুণ্ড ফ্রয়েডও দাবি করেছিলেন, মোনালিসা সম্ভবত ভিঞ্চির মায়ের প্রতিকৃতি। মোনালিসার পিঠে চীনা ল্যান্ডস্কেপ আছে এবং তার মুখ অনেকটা চীনাদের মতো”, বলেন তিনি।

প্যারাটিকো বলেন, এই রহস্য সম্পূর্ণ উন্মোচন সম্ভব হবে যদি কবর থেকে ভিঞ্চির কিছু আত্মীয়ের লাশ তুলে ডিএনএ পরীক্ষা করা যায়।
সূত্র: মেইল অনলাইন

ইউএম/