ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

0
86
DSE-CSE UP
সূচক ও লেনদেন বেড়েছে

টানা ৩ দিন পতন শেষে সোমবার ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। এই দিন দুই স্টক এক্সচেঞ্জে মূল্য সূচক ও লেনদেন বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, সোমবার ডিএসইতে ৩৪১ কোটি ৫৩ লাখ  টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ১০৯ কোটি  ১৫ লাখ টাকা বা ৪৭ শতাংশ বেশি। গতকাল ডিএসইতে  ২৩২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসই প্রধান মূল্য সূচক বা ডিএসই এক্স ৯৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৬৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৩১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৯৯ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৫৩টি কোম্পানির। আর দর কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির।

এছাড়া আজ ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এবি ব্যাংকের শেয়ার। এরপরে রয়েছে- গ্রামীণফোন, যমুনা অয়েল, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক,  ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, কেয়া কসমেটিকস, সামিট পোর্ট, অ্যালায়েন্স, সিটি ব্যাংক এবং বেক্সিমকো ফার্মা।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ৩৫৫  পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৭ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

অর্থসূচক/এসএ/