নভেম্বরে বিও বেড়েছে দেড় লাখ

0
76
সিডিবিএল লোগো
সিডিবিএল লোগো
সিডিবিএল লোগো

মন্দা বাজারেও বাড়ছে বিও হিসাব (বেনিফিশিয়ারি ওনার্স) খোলার প্রবণতা। গত ৩ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত বিও হিসাব বেড়েছে প্রায় দেড় লাখ।

সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে,  ডিসেম্বরের ১ তারিখ পর্যন্ত বিও হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লাখ ৬৮ হাজার ৯৮৭টি। নভেম্বরের ৩ তারিখ পর্যন্ত এ সংখ্যা ছিল ২৯ লাখ ১৮ হাজার ৭৬৭টি। অর্থাৎ এই সময়ে বিও হিসাব বেড়েছে ১ লাখ ৫০ হাজার  ২২০টি।

বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে প্রতিমাসেই নতুন আইপিও আসছে। তাই আইপিওকে কেন্দ্র করে বাজারে নতুন বিনিয়োগকারী বাড়ছে বলে মনে করেন বিশ্লেষকরা।

সূত্র মতে, চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত পুরুষ অ্যাকাউন্টের সংখা  ৫৭ হাজার ৫৩৮টি বেড়েছে। বর্তমানে পুরুষ বিও হিসাব রয়েছে ২২  লাখ ৪৪ হাজার ৫৩৮টি, যা নভেম্বরে ছিল ২১ লাখ ৮৭ হাজার টি।

এদিকে নারী বিও হিসাবের সংখ্যা ২৫ হাজার ৬৪৮টি বেড়ে দাঁড়িয়েছে ৮ লাখ ১৪ হাজার ১৬৭টি। নভেম্বর মাসে বিও অ্যাকাউন্টধারী নারী ছিলেন ৭ লাখ ৮৮ হাজার ৫১৯ জন।

এছাড়া বেড়েছে স্থানীয় বিও হিসাবের সংখ্যা। ডিসেম্বর মাসে এই হিসাব ৭৭ হাজার ৮৯৬টি বেড়ে দাঁড়িয়েছে ২৯ লাখ ১১ হাজার  ৯০৫টি, যা আগের মাসে ছিল ২৮ লাখ ৩৪ হাজার ৯টি।

একইসাথে বেড়েছে প্রবাসী বিনিয়োগকারীর সংখ্যা। বর্তমানে প্রবাসী বিও হিসাবের সংখ্যা ১ লাখ ৪৬ হাজার ৮০০টি, যা নভেম্বরে ছিল ১ লাখ ৪২ হাজার ৩৫৭টি।

অপরদিকে আলোচিত সময়ে কোম্পানি বিও সংখ্যা দাঁড়িয়েছে  ১০ হাজার ২৮২টি। নভেম্বর মাসে ছিল এই অ্যাকাউন্টের সংখ্যা ১০ হাজার ১৯৯টি।

অর্থসূচক/এসএ/