মেট্রোরেল বিল সংসদে

0
85
ফাইল ছবি

মেট্রোরেল নির্মাণ, পরিচালনা, রক্ষণাবেক্ষণ ও নিয়ন্ত্রণসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করে আজ রোববার সংসদে মেট্রোরেল বিল-২০১৪ উত্থাপন করা হয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বিলটি উত্থাপন করেন। প্রথম পর্যায়ে গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর ও নরসিংদী জেলায় বিলে বিধান কার্যকরের প্রস্তাব করা হয়। দ্বিতীয় পর্যায়ে এসব জেলা বাদে অন্যান্য জেলায় তা কার্যকরের প্রস্তাব করা হয়।

ফাইল ছবি
ফাইল ছবি

বিলে ভূমি অধিগ্রহণসহ আনুষাঙ্গিক বিষয়ে বিধান, মেট্রোরেল নির্মাণ, পরিচালনার জন্য লাইসেন্স প্রদানসহ আনুষাঙ্গিক বিষয়, প্রবেশাধিকার, কারিগরি মান অনুসরণ, ভাড়া নির্ধারণ, পরিদর্শক নিয়োগ, পরিদর্শকের ক্ষমতা, আপিল,

দুর্ঘটনাজনিত কারণে ক্ষতিপূরণ, বীমা, আঘাতপ্রাপ্ত ব্যক্তির চিকিৎসা, মেট্রোরেল ও যাত্রীর বাধ্যতামূলক বীমাকরণ, অপরাধ ও দণ্ডসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে ৪ সপ্তাহের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

একই দিন সংসদে বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) বিল -২০১৪ উত্থাপন করা হয়েছে। বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ নিশ্চিত করতে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে দায়মুক্তির মেয়াদের বিধান আরও ৪ বছর বৃদ্ধির প্রস্তাব করে এ বিল উত্থাপন করা হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিলটি উত্থাপন করেন। বিলে বিদ্যমান আইনের ধারা ১ এর উপ-ধারা (২) এ উল্লেখিত ৪ বছরের পরিবর্তে ৮ বছর প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়।

পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য বিলটি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। সূত্র: বাসস

এআর/