কে হচ্ছেন মাইক্রোসফটের নতুন সিইও?

0
121
microsoft

microsoftবিল গেটস সিইও পদ থেকে সরে আসার পর মাইক্রোসফটকে গত প্রায় ১৩ বছর দেখে রেখেছেন স্টিভ বলমার। কয়েকদিন আগে অবসরে যাওয়ার ঘোষণা দেন তিনি। এতদিন ধরে ভাবা হচ্ছিল তার জায়গায় এবার বুঝি নতুন সিইও হচ্ছেন ফোর্ডের সিইও অ্যালাল মুলালি। কিন্তু সেই ভাবনারও অবসান হতে চলেছে।

সম্প্রতি মুলালি নিজেই নিশ্চিত করে জানিয়ে দিলেন এখনই গাড়ি নির্মাতা কোম্পানি ফোর্ডকে ছেড়ে যাচ্ছেন না তিনি। বৃহস্পতিবার দ্য জাপান নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মুলালি জানিয়েছেন, “মাইক্রোসফটের আশা আমি আগেই ছেড়ে  দিয়েছি। এখন ফোর্ডের সেবায় নিজেকে নিয়োজিত রাখা ছাড়া আমার দ্বিতীয় কোনো পরিকল্পনা নেই”

বলমারকে উদ্দেশ্য করে তিনি বলেন, ফোর্ড ছাড়ার বিষয়ে আমাকে নিয়ে আপনার চিন্তা করা করা লাগবে না।

এদিকে বলমার মাইক্রোসফটের সিইও হওয়ার বিষয় নিয়ে এখনও নিশ্চিত কিছু বলেননি। এই পদে শুধু ফোর্ডের সিইওকে দায়িত্ব দেওয়া যেতে পারে বলে ভেবেছেন মাত্র।

২০০৬ সাল থেকে মুলালি গাড়ি নির্মাতা কোম্পানি ফোর্ডের সিইও হিসেবে দায়িত্বপালন করে আসছেন।

প্রসঙ্গত, ১৯৭৫ সালে মাইক্রোসফট প্রতিষ্ঠিত হওয়ার পর ১৯৮০ সালে তাতে যোগ দেন স্টিভ বলমার। ১৯৯৮ সালে তাকে মাইক্রোসফটের প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হয় এবং তখন থেকেই তিনি বিল গেটসের উত্তরসূরী হিসেবে গণ্য হয়ে আসছিলেন।

এর আগ পর্যন্ত তিনি মাইক্রোসফটের সেলস ও মার্কেটিংয়ের প্রধান ছিলেন। ২০০০ সালে তিনি সিইও হিসেবে বিল গেটসের স্থলাভিষিক্ত হন।

২০১৩ সালের আগস্টে আনুষ্ঠানিকভাবে এই দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর চূড়ান্ত সিদ্ধান্ত নেন তিনি। সেই অনুযায়ীই আগামী এক বছরের মধ্যেই তিনি সরে দাঁড়াবেন মাইক্রোসফটের সিইও পদ থেকে বলে জানান।

উল্লেখ্য, চলতি বছরের প্রথম সপ্তাহের শুরুতেই মাইক্রোসফট জানায়, ২০১৩ সালে কোম্পানিটি ৩০ লাখ এক্সবক্স ওয়ান বিক্রি করেছে।

এসআর/