বাংলাদেশ থেকে অনুপ্রবেশ বন্ধেই সীমান্ত চুক্তি: মোদি

0
75
narendra-modi
নরেন্দ্র মোদি- ফাইল ছবি
modi at assam
আসামে বিজেপির কর্মীসভায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বাংলাদেশে থেকে অবৈধ অভিবাসন বন্ধ করার লক্ষ্যেই তিনি ঢাকার সাথে সীমান্তে ভূমি বিনিময় চুক্তি করবেন।

এক খবরে বিবিসি জানিয়েছে, রোববার আসামে তার দল বিজেপির এক কর্মী সভায় তিনি এ কথা বলেন।

মোদি বলেন, এই চুক্তি করলেই আসামে অনুপ্রবেশ সমস্যার স্থায়ী সমাধান করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, “এই ভূমি বিনিময় চুক্তি নিয়ে আসামের মানুষের মনোভাব আমি জানি। আমি আপনাদের আশ্বস্ত করছি আসামের নিরাপত্তার সাথে কোনো আপোষ করা হবে না। চুক্তি হলে তাৎক্ষণিক কিছু লোকসান হলেও, আখেরে আসাম লাভবান হবে।”

ভারতের প্রধানমন্ত্রী জানান, তার সরকার বাংলাদেশ থেকে অনুপ্রবেশের সমস্ত রাস্তা চিরতরে বন্ধ করে দেবে।

প্রসঙ্গত, ছিটমহলসহ অপদখলীয় ভূমি বিনিময়ে ২০১১ সালে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং বাংলাদেশ সফরের সময় দু দেশের মধ্যে স্থল সীমান্ত চুক্তি স্বাক্ষরিত হয়।

নিয়ম অনুযায়ী বাংলাদেশের জাতীয় সংসদে এই চুক্তি বিল হিসেবে পাস হলেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৎকালীন প্রধান বিরোধী দল বিজেপির বিরোধিতায় এ বিল লোকসভায় পাস হয়নি।

চুক্তি বাস্তবায়ন করতে গেলে ভারতকে সংবিধান সংশোধন করতে হবে।

অপদখলীয় কিছু ভূমি বাংলাদেশকে দিয়ে দিতে হবে তাই স্থানীয় বিজেপি সহ আসামের জাতীয়তাবাদী দলগুলোর মধ্যে তীব্র আপত্তি রয়েছে।

ক্ষতিপূরণের শর্তে সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায় এ চুক্তির বিরোধিতা থেকে সরে আসেন এবং ভারতে কেন্দ্রীয় সরকার গঠনের পর থেকে বিজেপি নিজেই এ চুক্তি বাস্তবায়নের চেষ্টা চালাচ্ছে। ফলে এখন লোকসভায় এ বিল পাসে তেমন কোনো বাধা নেই।

তাই ভারতের কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে সংবিধানের সংশোধনী আনার জন্য প্রস্তুতি নিচ্ছে।