আইটি ও সেবা খাতের পালে হাওয়া

0
84
শেয়ার বাজার গ্রাফ
শেয়ার বাজার গ্রাফ
শেয়ার বাজার গ্রাফ

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন পালে হাওয়া লেগেছে আইটি ও সেবা খাতের। কারণ এই দুই খাতেই শতভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, আইটি খাতের ৬ কোম্পানির মধ্যে ৩টি এবং সেবা ও আবাসন খাতের ১ কোম্পানি আজ টপটেন গেইনারে রয়েছে।

রোববার ডিএসইতে গেইনারের শীর্ষে ছিল অগ্নি সিস্টেম লিমিটেড। আইটি খাতের এই কোম্পানিটির ৯ দশমিক ৪৯ শতাংশ বা ২ টাকা ৪০ পয়সা দর বেড়েছে। এদিন শেয়ারটি সর্বশেষ ২৭ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়। কোম্পানিটির ২১ লাখ ১৫ হাজার ৫০০ শেয়ার ১ হাজার ১৪১ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ১৩১ কোটি ৫ লাখ ১৪ হাজার টাকা।

একই খাতের অপর কোম্পানি বিডিকম অনলাইন লিমিটেড গেইনারের পঞ্চম স্থানে ছিল। কোম্পানিটির দর বেড়েছে ৫ দশমিক ৪৮ শতাংশ বা ১ টাকা ২০ পয়সা। শেয়ারটি সর্বশেষ লেনদেন হয় ২৩ টাকা ১০ পয়সায়। এদিন কোম্পানির ২ লাখ ২১ হাজার শেয়ার ১২৬ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৭৩ কোটি ১ লাখ ৪৫ হাজার টাকা।

আইটি খাতের অপর কোম্পানি আমরা টেকনোলজির দর বেড়েছে ৩ দশমিক ৭৬ শতাংশ বা ১ টাকা ৩০ পয়সা। আজ শেয়ারটি সর্বশেষ ৩৫ টাকা ৬০ পয়সা দরে লেনদেন হয়। কোম্পানির ৫ লাখ ৫২ হাজার ২৫০টি শেয়ার ৫১৩ বার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৯১ কোটি ৫৭ লাখ ৮১ হাজার টাকা।

এছাড়া এই খাতের অন্য তিন কোম্পানি ড্যাফোডিল কম্পিউটারে ১ দশমিক ৮০ শতাংশ, ইনটেক অনলাইনে ৭৬ শতাংশ ও ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্কের ১ দশমিক ৯৮ শতাংশ দর বেড়েছে।

অপর দিকে সেবা ও আবাসন খাতের মধ্যে গেইনারে ৯ম স্থানে রয়েছে সাইফ পাওয়ারটেক লিমিটেড। দিন শেষে কোম্পানিটির দর বেড়েছে ৩ দশমিক ৫০ শতাংশ বা ২ টাকা ৫০ পয়সা। শেয়ারটি আজ ৭৩ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়। এদিন কোম্পানির ৬ লাখ ৮৭ হাজার শেয়ার ১ হাজার ১৮৭ বার  লেনদেন হয়। যার বাজার মূল্য ৩৯৯ কোটি ৬৪ লাখ ২১ হাজার টাকা।

এছাড়া এই খাতে অপর কোম্পানি ইস্টার্ন হাউসিংয়ের দশমিক ৬১ শতাংশ, সমরিতা হাসপাতালে ১ দশমিক ২৬ শতাংশ ও সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের ১ টাকা ১ পয়সা দর বেড়েছে।

অর্থসূচক/এসইউ/এসএ/