৫ কেজি ওজন কমালেন মোদি

0
94
যোগাসনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ছয় মাস হলো ভারতের প্রধানমন্ত্রী হয়েছেন। এর মধ্যেই নিজের ওজন ৫ কেজি কমিয়ে ফেলেছেন নরেন্দ্র মোদি! অবাক হওয়ার মতো তথ্য হলেও এক খবরে এমনটাই জানাচ্ছে আনন্দবাজার পত্রিকা।

কঠোর পরিশ্রমী হিসেবে সুনাম রয়েছে মোদির। বয়স ৬৪ তে উপনীত হলেও কাজে কোনো ক্লান্তি নেই তার।

জানা গেছে, প্রতিদিন সূর্যোদয়ের প্রায় সঙ্গে সঙ্গেই ঘুম ভাঙে মোদির। তারপর ঘড়ি ধরে নিয়মিত ২ ঘণ্টা শরীরচর্চা করেন ভারতের প্রধানমন্ত্রী। কী ধরণের শরীরচর্চা করেন মোদি? শুনুন তাহলে।

যোগাসনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
যোগাসনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

মোদি যে নিয়ম মেনে ব্যায়াম করেন তা ‘পিলাটিজ’ পদ্ধতি নামে বিশ্বজুড়ে পরিচিত। বিশ শতকের শুরুতে এই ফিটনেস পদ্ধতি উদ্ভাবন করেছিলেন জার্মানির জোসেফ পিলাটিজ।

পেশির নিয়ন্ত্রণ ও বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের নিয়ন্ত্রিত সঞ্চালনই ‘পিলাটিজের’ মূল কথা। কিছু আধুনিক সরঞ্জামও অবশ্য লাগে এতে। আমেরিকা-ইংল্যান্ডে পিলাটিজ এখন দুরন্ত জনপ্রিয় । এক কোটিরও বেশি মার্কিনি এই পদ্ধতিতে শরীরচর্চা করেন বলে পরিসংখ্যান জানাচ্ছে।

আর বিশেষজ্ঞরা বলছেন, এক বার এই পিলাটিজ রপ্ত করতে পারলে সুফল মিলবে বহুমুখী। ওজন তো কমবেই, শ্বাস নেওয়ার ক্ষমতা বাড়বে, রোগের আক্রমণ প্রতিহত হবে, সব চেয়ে বড় কথা, শরীরের শক্তি বাড়বে।

জানা গেছে, গুজরাটের মুখ্যমন্ত্রী থাকার সময়ে নিয়মিত যোগাসন করতেন মোদি। তার আহমেদাবাদের সরকারি বাসভবনে ‘জিম’ ছিল। আধুনিক ট্রেডমিল, ক্রস ট্রেনার, পরিমিত ওজন তোলার সরঞ্জাম, ফিটনেস বলও ছিল সেখানে।

এআর/