নারী শিক্ষা প্রচারে প্রিয়াঙ্কা-ফ্রিদা

0
89
প্রিয়াঙ্কা-ফ্রিদা
priyanka-freida
প্রিয়াঙ্কা চোপড়া ও ফ্রিদা পিন্টো। ফাইল ছবি

সারা দুনিয়া জুড়ে চলছে নারী শিক্ষার পক্ষে ‘গার্ল রাইজিং’ ক্যাম্পেইন। শনিবার নয়াদিল্লিতে এক অনুষ্ঠানের মাধ্যমে ভারতে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া ও ফ্রিদা পিন্টো।

রোববার ইন্ডিয়া টুডে ও টাইমস অব ইন্ডিয়া এক খবরে জানিয়েছে, ২০১৩ সালে শুরু হওয়া ‘গার্ল রাইজিং’ ক্যাম্পেইনে বিশ্বের সর্বত্রই মেয়েদের একটি শিক্ষামূলক চলচ্চিত্র দেখিয়ে শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করছে। এতে যোগ দিয়েছেন প্রিয়াঙ্কা ও ফ্রিদা।

নারী শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে জনগণের সচেতনতা বাড়াতে তথ্যচিত্রটি ৯টি দেশের ৯টি মেয়ের গল্প বলবে। এটি বিশ্বের সেইসব নারীদের গল্প বলবে যারা জীবনের কঠিন পরিস্থিতিতেও তাদের শিক্ষার স্বপ্ন পূরণ করেছেন।

এ সম্পর্কে প্রিয়াঙ্কা বলেন, এই ক্যাম্পেইনের আওতায় ভারতের বিভিন্ন প্রান্তে গিয়ে নারীদের শক্তি সম্পর্কে সচেতন করা হবে।

তিনি বলেন, গার্ল রাইজিং ক্যাম্পেইন সকলকে বোঝাতে চায় কী কী করা যায় মেয়েদের জীবনে। কীভাবে মেয়েদের শিক্ষিত করা যায় আর মেয়েদের ব্যাপারে সকলের ভাবনাচিন্তা কীভাবে বদলানো যায়।

এই প্রচারণার উদ্দেশ্য শুধু সচেতনতা বাড়ানো নয়, একই সাথে পরিবর্তনের একটা মানসিকতাও তৈরি বলে জানান প্রিয়াঙ্কা।

‘গার্ল রাইজিং’ ক্যাম্পেইনের ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর ফ্রিদা। তিনি বলেন, আইনজ্ঞ ও পলিসি মেকারদের সঙ্গে যৌথভাবে এই প্রকল্পে কাজ করা হচ্ছে, যাতে এটি সাফল্যের মুখ দেখে। পুরো চ্যালেঞ্জটাই আমরা গ্রহণ করেছি বলেও জানান ফ্রিদা।

এএসএ/