শূন্য পদে নিয়োগ না দেওয়ার অভিযোগ নার্সদের

0
88
Intern Nurse
শূন্য পদে নিয়োগ দেওয়ার দাবিতে রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে বাংলাদেশ নার্সেস ঐক্য পরিষদ।

সেবা অধিদপ্তরের আওতাধীন ১৭৯টি প্রথম শ্রেণির পদ খালি থাকা সত্ত্বেও নিয়োগ হচ্ছে না বলে অভিযোগ করেছে বাংলাদেশ নার্সেস ঐক্য পরিষদ।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ নার্সেস ঐক্য পরিষদ আয়োজিত মানববন্ধনে এ অভিযোগ করা হয়।

Intern Nurse
শূন্য পদে নিয়োগ দেওয়ার দাবিতে রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে বাংলাদেশ নার্সেস ঐক্য পরিষদ।

বাংলাদেশ ডিপ্লোমা নার্সেস অ্যাসোসিয়েশনের (বিডিএনএ) সভাপতি সাবিনা শারমীন বলেন, সংশ্লিষ্ট পরিদপ্তর এবং মন্ত্রণালয়ের আন্তরিকতার অভাবে গত ৩২ বছরে নার্সদের কোনো পদোন্নতি হয়নি। এমনকি গত ৩৭ বছরে পরিদপ্তরের প্রসাশনিক অবকাঠামোর কোনো পরিবর্তনও হয়নি।

তিনি বলেন, দেশের ১৬ কোটি মানুষের জন্য ডাক্তার রয়েছেন ৬৩ হাজার, নার্স মাত্র ৩৩ হাজার। আন্তর্জাতিক মান অনুযায়ী ১ জন ডাক্তারের বিপরীতে ৩ জন এবং প্রত্যেক মুমূর্ষ রোগীর জন্য ১ জন নার্স থাকার নিয়ম রয়েছে। কিন্তু বাংলাদেশে এই চিত্র সম্পূর্ণ ভিন্ন।

সাবিনা শারমীন বলেন, গত ৩ মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও ১০ হাজার নার্স নিয়োগের ঘোষণা দিয়েছিলেন। আমরা তার বাস্তবায়ন চাই। নার্স কর্মকর্তাদের চাকরি স্থায়ীকরণসহ সংবিধান অনুযায়ী নার্সিং শিক্ষা ক্ষেত্রে সকল বৈষম্য দূর করতে হবে।

ডিপ্লোমা নার্সদের বয়সসীমা শিথিল করে ব্যাচ, মেধা ও জেষ্ঠ্যতার ভিত্তিতে নার্সদের পদোন্নতি দেওয়ার দাবি জানান তিনি।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতি পাওয়ার পরও ৭ ক্যাটাগরির ২য় শ্রেণির নার্সদের ১ম শ্রেণিতে উন্নীত করার বিষয়ে অর্থমন্ত্রণালয় গাফিলতি করছে বলে অভিযোগ করেন তিনি।

বিভিন্ন সংগঠনের নেতারা বলেন, বিভিন্নভাবে বৈষম্যের শিকার হচ্ছে নার্স। অনেকে বেকার রয়েছেন। আমরা প্রত্যাশা করি, প্রধানমন্ত্রী এই বিষয়ে হস্তক্ষেপ করবেন।

আগামী ১০ জানুয়ারির মধ্যে নার্স নিয়োগসহ ৮ দফা দাবি মানা না হলে আগামী ১১ জানুয়ারি শহীদ মিনারের সামনে সমাবেশের ঘোষণা দিয়েছেন সংগঠনের নেতারা।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ডিপ্লোমা নার্সেস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি ইসমত আরা পারভীন, বাংলাদেশ নার্স টিচার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব রফিক উল্লাহ, বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি নূরুন নাহার, বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়নের সভাপতি আসমা ইসরাত, বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের মহাসচিব মো. জামাল উদ্দীন প্রমুখ।

জেইউ/এমই/