ভারত-অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট স্থগিত

0
78
hughes
ফিল হিউজ (১৯৮৮-২০১৪)। এখন শুধুই ছবি।

সতীর্থ ফিল হিউজের অকাল মৃত্যুশোকে মূহ্যমান টিম অষ্ট্রেলিয়া। এই পরিস্থিতিতে ৪ ডিসেম্বর নির্ধারিত ভারত-অস্ট্রেলিয়া মধ্যকার প্রথম টেস্ট নিয়ে সবার মনে শঙ্কা ছিল। শেষ পর্যন্ত ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এক ঘোষণার মাধ্যমে জানিয়েছে, অস্ট্রেলিয়া-ভারতের গ্যাবায় অনুষ্ঠিতব্য প্রথম টেস্ট স্থগিত করা হয়েছে। তবে টেস্টটি কবে অনুষ্ঠিত হবে সে ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

৩ ডিসেম্বর নিজ শহর ম্যাকসভিলে বলের আঘাতে মৃত্যু হওয়া ফিলিপ হিউজের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। তার মৃত্যুতে গোটা অস্ট্রেলিয়াই শোকে বিহ্বল। তাই হিউজের অন্ত্যেষ্টিক্রিয়ার পুরো প্রক্রিয়া টেলিভিশন ও বেতারে সরাসরি সম্প্রচার করা হবে। উপস্থিত থাকবে টিম অস্ট্রেলিয়ার সব সদস্য।
এর ঠিক পর দিন ভারতের সঙ্গে টেস্ট রণে নামতে অসি ক্রিকেটাররা মানসিকভাবে প্রস্তুত থাকবেন কি না- সে ভাবনা থেকেই প্রথম টেস্ট স্থগিতের সিদ্ধান্ত।

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেন, ‘হিউজের মৃত্যুতে সকল ক্রিকেটার এখন শোকাচ্ছন্ন অবস্থায় আছে। আমরা সবাই ক্রিকেটকে ভালোবাসি কিন্তু কেউই হিউজের থেকে ক্রিকেটকে বেশি ভালোবাসেনা’।

তিনি বলেন, ‘ম্যাকসভিলে পুরো দলই হিউজের অন্ত্যেষ্টিক্রিয়াতে উপস্থিত থাকবে। তাই সেখান থেকে ফিরে এসে পরের দিনই ক্রিকেটারদের কঠিন টেস্ট ম্যাচ খেলার মতো পরিস্থতিতে আমারা ফেলতে চাইনা। আমরা ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রতিও কৃতজ্ঞ। এমন কঠিন এক সময়ে তারা আমাদের পাশে দাঁড়িয়েছে’।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে সিরিজের দ্বিতীয় টেস্ট হওয়ার কথা ১২-১৬ ডিসেম্বর অ্যাডিলেড ওভালে। তৃতীয় টেস্ট মেলবোর্নে ২৬-৩০ ডিসেম্বর। আর নতুন বছরের ৩-৭ জানুয়ারি সিডনিতে হওয়ার কথা সিরিজের চতুর্থ টেস্ট। সেক্ষেত্রে প্রথম ও দ্বিতীয় টেস্টের মাঝামাঝি সময়েই প্রথম টেস্টের নতুন সময়সীমা আসতে পারে। তবে তা এখনো নির্দিষ্ট করে জানায়নি ক্রিকেট অস্ট্রেলিয়া।

২৫ নভেম্বর সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শেফিল্ড শিল্ডে (১ম শ্রেণির ম্যাচ) নিউ সাউথ ওয়েলস ও সাউথ অস্ট্রেলিয়ার ম্যাচে পেসার সিন অ্যাবটের শর্ট বলে হুক করতে গিয়ে মাথায় বলের আঘাত পান হিউজ।

অস্ত্রোপচারের পর তিনি কৃত্রিম কোমায় ছিলেন। ৪৮ ঘণ্টা মৃত্যুর সঙ্গে লড়ে ২৭ নভেম্বর সিডনির সেন্ট ভিনসেন্টস হাসপাতালে মারা যান প্রতিভাবান এই ব্যাটসম্যান।

অস্ট্রেলিয়ার হয়ে ২৬টি টেস্ট ও ২৫টি ওয়ানডে খেলেছিলেন ২৫ বছর বয়সী হিউজ।

এআর/