বিশ্ব একাদশে ১৫ মিডফিল্ডার: নেই ব্রাজিলের কেউ!

0
86
১৫ মিডফিল্ডারের মধ্যে সর্বাধিক ৪ জন স্পেনের।
১৫ মিডফিল্ডারের মধ্যে সর্বাধিক ৪ জন স্পেনের।

বিশ্ব একাদশের মিডফিল্ডার নির্বাচনের জন্য ১৫ জনের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে ফিফা-ফিফপ্রো। তালিকায় গত বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে ছিটকে পড়া স্পেনের ফুটবলার রয়েছেন সবচেয়ে বেশি, ৪জন। বিশ্বকাপজয়ী জার্মান দলের ৩ সদস্যও রয়েছেন এই তালিকায়। আর বিশ্বকাপের রানার্স আপ আর্জেন্টিনার ফুটবলার আছেন ১জন। তবে ব্রাজিলের কোনো ফুটবলারের ঠাঁই হয়নি এই তালিকায়।

শুক্রবার ফুটবলারদের সংস্থা ফিফপ্রো এবং ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ২০১৪ সালের সেরা একাদশ গঠনের লক্ষ্যে মিডফিল্ডারদের তালিকা ঘোষনা করে।

তালিকায় জার্মানির বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক টনি ক্রুস ছাড়াও আছেন বাস্টিয়ান শোয়াইনস্টাইগার এবং মেসুত ওজিল। অপরদিকে আর্জেন্টিনাকে ফাইনালে তুলতে গুরুত্বপূর্ণ অবদান রাখা অ্যাঞ্জেল ডি মারিয়াকেও রাখা হয়েছে এতে।

গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে ১০ম বারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতা জাবি আলোনসোও তালিকায় আছেন। স্পেনের এই মিডফিল্ডার বর্তমানে অবশ্য বায়ার্ন মিউনিখে খেলেন। তালিকায় স্পেনের অপর ৩ সদস্য হলেন স্পেনের সেস ফ্যাব্রিগাস, জাভি হার্নান্দেজ ও আন্দ্রেস ইনিয়েস্তা।

ব্রাজিল বিশ্বকাপে ৬ গোল করে সর্বোচ্চ গোলের পুরস্কার ‘গোল্ডেন বুট’ জেতা কলম্বিয়ার জেমস রদ্রিগেসও আছেন তালিকায়।

এই তালিকায় আরো আছেন বেলজিয়ামের এডেন হ্যাজার্ড, ফ্রান্সের পল পোগবা, ইতালির আন্দ্রে পিরলো, ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ, কোট ডি আইভরির ইয়াইয়া তুরে এবং চিলির আর্তুরো ভিদাল।

আগামী ১ ডিসেম্বর বিশ্বসেরা একাদশের ফরোয়ার্ডদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে।

এআর/