তাজমহলে নিষিদ্ধ হচ্ছে ভিক্ষুক

0
107
taj mahal
তাজমহলের সামনে সেলফি তুলছেন এক পর্যটক দম্পতি- ছবি মেইল অনলাইন।
taj mahal
তাজমহলের সামনে সেলফি তুলছেন এক পর্যটক দম্পতি- ছবি মেইল অনলাইন।

ভারতের সবচেয়ে আকর্ষণীয় স্থান তাজমহলে ভিক্ষুক ও টিকেট কালোবাজারিদের নিষিদ্ধ করতে নতুন আইন প্রস্তাব করেছেন দেশটির নবনির্বাচিত পর্যটন মন্ত্রী মহেশ শর্মা।

ভিক্ষুক ও টিকেট কালোবাজারিদের হয়রানির কারণে ভারতে পর্যটকসংখ্যা কমে যাচ্ছে- সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ায় এমন খবর প্রকাশিত হওয়ার প্রেক্ষাপটে এই প্রস্তাব করেছেন তিনি।

পর্যটন প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে মহেশ শর্মা ভারতের আকর্ষণীয় এই স্থানে ভিক্ষুক ও টিকেট টাউটরা পর্যটকদের কীভাবে হয়রানি করছে তা খতিয়ে দেখতে অভিযান চালানোর প্রতিশ্রুতিও দেন।

তিনি বলেন, “ভিক্ষুক ও টিকেট কালোবাজারিরা যেভাবে পর্যটকদের হয়রানি করছে তা অনেক বড় সমস্যা। এটিকে কোনোভাবেই সহ্য করা হবে না।”

টাইমস অব ইন্ডিয়ার ওই প্রতিবেদনে জানানো হয়, বিশ্বের ৭ম আশ্চার্যের এই স্থানটিতে ১০ শতাংশ পর্যটক কমে গেছে। নারীসহ দর্শক ও পর্যটকদের একটি বড় অংশ পর্যটন কর্মকর্তাদের কাছে অনলাইনে তাদের হয়রানির বিষয়ে অভিযোগ করেছে।

আগ্রার ভ্রমণ সমিতি ফেডারেশনের সভাপতি রাজীব তিওয়ারি বলেন, “পর্যটক বিশেষ করে নারী পর্যটকদের হয়রানির বিষয়ে পর্যটন মন্ত্রী অনেক বেশি সতর্ক। এ ব্যাপারে তিনি উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, পর্যটকদের হয়রানি বন্ধে নতুন এই আইন বাস্তবায়ন করা হবে।”

তথ্যসূত্র: মেইল অনলাইন।

এস রহমান/