ডেনমার্কে বাংলাদেশি ১৪ কোম্পানির বিটুবি ম্যাচমেকিং

0
75

নেদারল্যান্ডস ট্রাস্ট ফান্ড (এনটিএফ)-৩ বাংলাদেশ প্রকল্পের আওতায় সম্প্রতি ডেনমার্কে বিজনেস টু বিজনেস (বিটুবি) ম্যাচমেকিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

unnamed (1)
নেদারল্যান্ডস ট্রাস্ট ফান্ড (এনটিএফ)-৩ বাংলাদেশ প্রকল্পের আওতায় সম্প্রতি ডেনমার্কে বিজনেস টু বিজনেস (বিটুবি) ম্যাচমেকিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

জাতিসংঘের ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের (আইটিসি) আয়োজনে এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সহযোগিতায় আয়োজিত এ প্রোগ্রামে বাংলাদেশের ১৪টি আইটি ও আইটিইএস কোম্পানি অংশ নেয়।

এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান। তিনি ম্যাচমেকিং প্রোগ্রামে বেসিস এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও বিজনেস প্রসেস আউটসোর্সিংয়ের (বিপিও) ভবিষ্যত সম্ভাবনা নিয়ে বক্তব্য রাখেন।

বৃহস্পতিবার গণমাধ্যমে বেসিসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বেসিস ও ডিসিসিআই এর সহযোগিতায় ২০১১ সাল থেকে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা খাতের উন্নয়নে এনটিএফ প্রকল্প কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার রফতানি বৃদ্ধি, বিদেশি বিনিয়োগ সম্ভাবনা বাড়ানোই এই আয়োজনের মূল লক্ষ্য বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, আগামী বছরের প্রথম দিকে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বেসিসের যৌথ আয়োজনে অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫-তে একই ধরণের বিটুবি প্রোগ্রামে যুক্তরাজ্য, ডেনমার্ক ও নেদারল্যান্ড থেকে প্রতিনিধিদল পাঠানোর পরিকল্পনা নিয়েছে আইটিসি।

এছাড়া আগামী ৩ ডিসেম্বর নেদারল্যান্ডসের আমস্টারডামে একই ধরনের বিটুবি ম্যাচমেকিং প্রোগ্রাম অনুষ্ঠিত হবে।
এনটিএফ-৩ বাংলাদেশ প্রকল্পটির আর্থিক সহায়তা দিচ্ছে নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিবিআই।

জেইউ/এআর/