উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তোলার ষড়যন্ত্র ফের হচ্ছে: শহীদুল্লাহ

0
83
Dinajpur-Fulbari-Pic-02
ফুলবাড়ীর সঙ্গে দিনাজপুর, গোবিন্দগঞ্জ ও বিরামপুরসহ সারা দেশের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।
ফুলবাড়ীতে সম্মিলিত পেশাজীবী সংগঠনের নেতৃত্বে এশিয়া এনার্জি অফিসের অভিমুখে বিক্ষোভ মিছিল
ফুলবাড়ীতে সম্মিলিত পেশাজীবী সংগঠনের নেতৃত্বে এশিয়া এনার্জি অফিসের অভিমুখে বিক্ষোভ মিছিল। ফাইল ছবি

দিনাজপুরে ফুলবাড়ীতে আবারও উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তোলার ষড়যন্ত্র ফের হচ্ছে বলে অভিযোগ করেছেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মোহাম্মদ শহীদুল্লাহ।

বৃহস্পতিবার বিকেল জাতীয় প্রেসক্লাবের সামনে গণতান্ত্রিক বাম মোর্চা আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে তিনি অভিযোগ করেন।

শেখ মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, সরকার ফুলবাড়ী ৬ দফা চুক্তি বাস্তবায়ন না করে পুনরায় ভূমিদস্যু বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জিকে দিয়ে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তলন করার ষড়যন্ত্র করছে। কিছুতেই ভূমিদস্যু কোম্পানিকে আমাদের দেশের সম্পদ লুট করতে দেওয়া হবে না।

তিনি বলেন, যে কোনও মূল্যে দেশের সম্পদ রক্ষা করতে হবে। দেশ থেকে ভূমিদস্যু বহুজাতিক কোম্পানিগুলোকে বিতাড়িত করতে হবে।

সরকারকে উদ্দেশ্যে করে তিনি বলেন, কোনো ভূমিদস্যু কোম্পানির হাতে দেশের সম্পদ তুলে দিবেন না। যদি দেন তাহলে পরিণত শুভ হবে না।

তিনি আরও বলেন, আমরা রক্ত দিয়ে দেশের সম্পদ রক্ষা করতে জানি। তাই জনগণকে সাথে নিয়ে সম্পদ রক্ষার আন্দোলন অব্যাহত থাকবে।

এসময় শহীদুল্লাহ ফুলবাড়ীতে আবার উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন চেষ্টার প্রতিবাদে আগামী ৩ ডিসেম্বর সারাদেশে বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দেন।

সমাবেশে বক্তারা বলেন, গত ২৪ ও ২৫ নভেম্বর এশিয়া এনার্জির কান্ট্রি ডিরেক্টর গ্যারি লাই সরকারের সহায়তায় দিনাজপুরের বিরামপুর ও ফুলবাড়ীতে দালাল চক্রকে নিয়ে জনগণের মধ্যে ভীতি সৃষ্টির জন্য নানা তৎপরতা চালাচ্ছে।

তারা বলেন, গতকাল ফুলবাড়ীর বীর জনতা পূর্বের মতো ঐ অপতৎপরতা রুখে দাঁড়িয়েছে। কিন্তু সরকার বহুজাতিক সংস্থার পক্ষ হয়ে জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, শ্রমিকনেত্রী মোশরেফা মিশু, বাংলাদেশ কমিনিষ্ট পার্টির সদস্য রুহিন হোসেন প্রিন্স, গণসংহতি আন্দোলনের সহ সমন্বয় অ্যাডভোকেট আবদুস সালাম প্রমুখ।

এমআই/এসএম