‘রপ্তানিতে বৈচিত্র্য আনতে পারে চামড়া শিল্পই’

0
87
commerce secretary Mamoon
‘লেদারটেক বাংলাদেশ-২০১৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বাণিজ্য মন্ত্রণালয়ের জেষ্ঠ্য সচিব হেদায়েত উল্লাহ আল মামুন। ছবি-খালেদুল কবির নয়ন
commerce secretary Mamoon
‘লেদারটেক বাংলাদেশ-২০১৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বাণিজ্য মন্ত্রণালয়ের জেষ্ঠ্য সচিব হেদায়েত উল্লাহ আল মামুন। ছবি-খালেদুল কবির নয়ন

চামড়া শিল্পই রপ্তানিতে বৈচিত্র্য আনতে পারে বলে মনে করেন বাণিজ্য মন্ত্রণালয়ের জেষ্ঠ্য সচিব হেদায়েত উল্লাহ আল মামুন।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চামড়া এবং এ সংক্রান্ত প্রযুক্তিবিষয়ক ট্রেডশো ‘লেদারটেক বাংলাদেশ-২০১৪’ এর উদ্বোধনকালে তিনি এ অভিমত প্রকাশ করেন।

তিনি বলেন, বাংলাদেশের চামড়া শিল্প অনেক দূর এগিয়েছে। বর্তমানে বিশ্ব রপ্তানিতে একমাত্র চামড়া শিল্পই বৈচিত্র্য আনতে পারে।

প্রথমবারের মতো আয়োজিত এই শো’তে বিশ্বের ১০টি দেশের ১০০টি কোম্পানি তাদের বিভিন্ন পণ্য প্রদর্শন করছে।

শো উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য সচিব আরও বলেন, বিশ্বায়নের যুগে ব্যবসা-বাণিজ্য খুব দ্রুত সম্প্রসারণ হচ্ছে। এই জন্য পার্শ্ববর্তী দেশ ভারত ও বাংলাদেশের এক সাথে কাজ করা উচিত। তাহলে দু’দেশই চামড়া শিল্পকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারবে।

আয়োজক প্রতিষ্ঠান এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন কোম্পানির মো. সেলিম বলেন, দেশের চামড়া খাত স্থিতিশীলভাবে বিকশিত হচ্ছে। ভবিষ্যতে এই খাত থেকে উচ্চ প্রবৃদ্ধি পাওয়া যাবে।

তিনি আরও বলেন, এই শোর মাধ্যমে চামড়া খাতের প্রযুক্তি, যন্ত্রপাতি, উপাদান, রং, রাসায়নিক পদার্থ এবং পণ্যের সর্বশেষ তথ্য পাওয়া যাবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন কোম্পানির পরিচালক নন্দ গোপাল কে, ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারস অ্যাসোসিয়েশনের সভাপতি প্রদীপ আগারওয়াল, বাংলাদেশ পাদুকা প্রস্ততকারী সমিতির সাবেক সভাপতি নাসির উদ্দিন, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মোহাম্মদ আবু তাহের, লেদার ফুটওয়্যার এন্ড লেদার প্রডাক্টস টেকনোলজিস্ট এসোসিয়েশনের সভাপতি মো. আসলাম মিয়া প্রমুখ।

এই প্রদর্শনীতে চামড়া সংশ্লিষ্ট রাসায়নিক, লেদার ট্যানিং ও পাদুকা যন্ত্রপাতি, চামড়াজাত পণ্যের যন্ত্রপাতি, খুচার যন্ত্রাংশ এবং বিভিন্ন অ্যাক্সেসরিজ প্রদর্শন করা হচ্ছে।

আগামী ২৯ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ প্রদর্শনী চলবে।

জেইউ/এসবি