২০২১ সালেও স্বল্পোন্নত দেশ থেকে বের হওয়া অসম্ভব: সিপিডি

0
75
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘আঙ্কটাড এলডিসিজ রিপোর্ট -২০১৪’ প্রকাশ করা হয়। ছবি: মহুবার রহমান
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘আঙ্কটাড এলডিসিজ রিপোর্ট -২০১৪’ প্রকাশ করা হয়। ছবি: মহুবার রহমান
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘আঙ্কটাড এলডিসিজ রিপোর্ট -২০১৪’ প্রকাশ করা হয়। ছবি: মহুবার রহমান

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বলছে, বাংলাদেশের পক্ষে ২০২১ সালের মধ্যে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে আসা সম্ভব নয়। এজন্য এখন থেকে আগামী এক দশকেরও বেশি সময় অপেক্ষা করতে হবে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘আঙ্কটাড এলডিসিজ রিপোর্ট -২০১৪’ প্রকাশ অনুষ্ঠানে এ কথা জানায় সিপিডি।

অনুষ্ঠানে মূল প্রতিবেদন পাঠ করেন সিপিডির রিসার্চ ফেলো তওফিকুল ইসলাম খান। এসময় সংস্থাটির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, স্বল্পোন্নত দেশে থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে তিনটি শর্ত পূরণ করতে হয়। তার একটিতে বাংলাদেশ এগিয়ে থাকলেও পিছিয়ে রয়েছে দুটিতে। কর্মসংস্থান সৃষ্টিসহ অবকাঠামো উন্নয়নে বাংলাদেশ বর্তমানে যে অবস্থানে রয়েছে তাতে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হলেও স্বল্পোন্নত দেশ থেকে বের হওয়া সম্ভব নয়।

তাছাড়া জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা আঙ্কটাড আগামী ২০১৫ সালের জন্য যে সম্ভাব্য সূচক দিয়েছে তাতে বাংলাদেশের অবস্থান অনেক দূরে।

প্রতিবেদনে বলা হয়, ১৯৭১ সালে স্বল্পোন্নত দেশগুলোর যে তালিকা করা হয় তা থেকে চারটি দেশ বের হয়েছে। বর্তমানে ৪৮টি দেশ স্বল্পোন্নত দেশের তালিকায় আছে। বিভিন্ন লক্ষ্যমাত্রা পূরণ করে বাংলাদেশ হয়তো ২০২১ সালে মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। তবে অবকাঠামোগত উন্নয়ন ও অর্থনৈতিক ভঙ্গুর অবস্থা থেকে বের হয়ে আসা সম্ভব হবে না।

প্রতিবেদনে আরও বলা হয়, শর্ত অনুযায়ী বাংলাদেশের মাথাপিছু আয় ১১৯০ ডলার অতিক্রম করেছে। তবে জাতীয় অভ্যন্তরীণ মোট আয়ে মাথাপিছু আয় বাড়েনি। এ ক্ষেত্রে ২০১৩ সালে লক্ষ্যমাত্রা ১২৪২ ডলার থাকলেও বাংলাদেশ অর্জন মাত্র ৯০০ ডলার।

অর্থনৈতিক ভঙ্গুরতার দূর করার ক্ষেত্রে বাংলাদেশ তার লক্ষ্যমাত্রা থেকে ৪ ধাপ পিছিয়ে আছে। আর অবকাঠামোগত উন্নয়নে সূচক ৬৬ নির্ধারিত থাকলেও বাংলাদেশের অর্জন এখন পর্যন্ত মাত্র ৬০; যা ২০২১ সালে কোনোভাবেই সম্ভব নয়।

অনুষ্ঠানে সিপিডির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান বলেন, আঙ্কটাডের শর্ত অনুযায়ী মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার ক্ষেত্রে এশিয়া প্যাসিফিক ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ভালো। তবে ২০২১ সালের মধ্যে স্বল্পোন্নত দেশ থেকে বের হয়ে আসার সব শর্ত পূরণ পারবে না বাংলাদেশ।

এইউনয়ন/এসএম