পুঁজিবাজারে লেনদেন কমছেই

0
85
DSE-CSE
ডিএসই ও সিএসই’র লোগো

দেশের পুঁজিবাজারে প্রতিদিন লেনদেন কমতেই আছে। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও দুই বাজারেই লেনদেন কমেছে। তবে এদিন দুই স্টক এক্সচেঞ্জে সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)  লেনদেন কমেছে ৪৮ কোটি টাকা বা ১৬ শতাংশ। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৩ কোটি ৭৯ লাখ টাকা। আগের দিন  এ বাজারে ৩১২ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসই এক্স ১৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার  ৭৭২ পয়েন্টে অবস্থান করছে। তবে কমেছে ডিএসইএস বা শরীয়াহ সূচক। এই সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার  ১০৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৬০ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩০২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬২টি কোম্পানির। আর দর কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

এছাড়া আজ ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে কেয়া কসমেটিকসের শেয়ার। এরপরে রয়েছে- বেক্সিমকো, স্কয়ার ফার্মা, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, ইউনাটেড কমার্শিয়াল ব্যাংক, বেক্সিমকো ফার্মা, যমুনা অয়েল এবং গ্রামীণফোন।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক  ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৬৬৭ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

অর্থসূচক/এসএ/