এশিয়া এনার্জির কর্মকর্তার অবস্থান: ফুলবাড়ীতে অবরোধ

0
80
Dinajpur-Fulbari-Pic-02
ফুলবাড়ীর সঙ্গে দিনাজপুর, গোবিন্দগঞ্জ ও বিরামপুরসহ সারা দেশের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।
Dinajpur-Fulbari-Pic-02
ফুলবাড়ীর সঙ্গে দিনাজপুর, গোবিন্দগঞ্জ ও বিরামপুরসহ সারা দেশের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

দিনাজপুরের ফুলবাড়ীতে কয়লা খনি প্রকল্প বাস্তবায়নে এশিয়া এনার্জির প্রধান অপারেশন কর্মকর্তার অবস্থানের প্রতিবাদ এবং সংস্থাটির অফিস প্রত্যাহারের দাবিতে সড়ক অবরোধ কর্মসূচি চলছে।

বৃহস্পতিবার সকাল থেকে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি এবং সম্মিলিত পেশাজীবী সংগঠনের ডাকে এ অবরোধ কর্মসূচি শুরু হয়।

কয়লা খনি প্রকল্প বাস্তবায়নে এশিয়া এনার্জির কর্মকর্তা গ্যারিলাই দিনাজপুরের ফুলবাড়ীতে গিয়ে বৈঠক করছেন খবর পেয়ে বুধবার বেলা ১১টার দিকে স্থানীয়রা প্রতিষ্ঠানটির কার্যালয়ে হামলা চালায় ।

এরপরই তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি এবং সম্মিলিত পেশাজীবী সংগঠন এই অবরোধ কর্মসূচি ঘোষণা করে।

সকাল থেকে এই দুই সংগঠনের কর্মী এবং স্থানীয়রা শহরের নিমতলা মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে রাখায় ফুলবাড়ীর সঙ্গে দিনাজপুর, গোবিন্দগঞ্জ ও বিরামপুরসহ সারা দেশের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

এছাড়া সদরের খাবার ও জরুরি ওষুধের দোকান ছাড়া সব দোকানপাট সকাল থেকে বন্ধ রাখা হয়েছে।

সম্মিলিত পেশাজীবী সংগঠনের আহ্বায়ক এবং ফুলবাড়ীর পৌর মেয়র মানিক সরকার সাংবাদিকদের বলেন, খনিবিরোধী আন্দোলনে ফুলবাড়ী চুক্তির ছয় দফার মধ্যে অন্যতম দাবি ছিল ফুলবাড়ী থেকে এশিয়া এনার্জির অফিস স্থায়ীভাবে প্রত্যাহার। কিন্তু সেই অফিস প্রত্যাহার না করে আবার নতুন করে খনি বাস্তবায়নের ষড়যন্ত্র চলছে। বুধবার গ্যারিলাই ফুলবাড়ীতে এসে বৈঠকে করেছেন।

প্রসঙ্গত, ২০০৬ সালে দিনাজপুরের ফুলবাড়ী কয়লাখনি প্রকল্প বাতিল এবং এশিয়া এনার্জিকে প্রত্যাহারের দাবিতে এলাকাবাসীর মিছিলে গুলিতে তিনজন নিহত হন। আহত হন দুই শতাধিক মানুষ।

ওই ঘটনার পর খনির কাজ বন্ধ হয়ে যায়। স্থানীয়দের প্রতিরোধের মুখে এরপর আর কাজ এগোতে পারেনি খনি বাস্তবায়নের দায়িত্বে থাকা এশিয়া এনার্জি।