আশুগঞ্জে ৪ প্রকৌশলীকে লাঞ্ছনার ঘটনায় মামলা

0
75
brahmanbaria-district
ব্রাক্ষণবাড়িয়ার মানচিত্র

ব্রাহ্মণবাড়িয়া আশুগঞ্জে বিদ্যুৎ শ্রমিকলীগ সমর্থিত এমপ্লয়ীজ ইউনিয়নের নেতাদের বিরুদ্ধে তাপ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালকসহ ৪ প্রকৌশলীকে কার্যালয়ে ঢুকে শারিরীকভাবে লাঞ্ছিত ও প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় সোমবার সন্ধ্যায় তাপ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নুরুল কবীর বাদী হয়ে আশুগঞ্জ থানায় মামলা দায়ের করেন। মামলার প্রতিবাদে বুধবার সকালে মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে এমপ্লয়ীজ ইউনিয়নের নেতাকর্মীরা।

brahmanbaria-district
ব্রাক্ষণবাড়িয়ার মানচিত্র

মামলার এজহার সূত্রে জানা গেছে, গত রোববার সকালে তাপ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক নুরুল কবীর কেন্দ্রের প্রধান প্রকৌশলী অচিন্ত কুমার সরকার, তত্ত্বাবধায়ক প্রকৌশলী একেএম ইয়াকুব, নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেন ও মো. রোকম মিয়াকে নিয়ে তার কার্যালয়ে আলোচনা করছিলেন।

ওই সময় বিদ্যুৎ শ্রমিকলীগ সমর্থিত এমপ্লয়ীজ ইউনিয়নের সভাপতি ও তাপ বিদ্যুৎ কেন্দ্রের যান্ত্রিক কারিগর (মেইনটেন্স মেকানিক) মোজাম্মেল হক ও সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম, ক্রেণ অপারেটর ও সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক মহরম আলীসহ আরও কয়েকজন এমডির কক্ষে যান। সেখানে তারা তাপ বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন প্রকল্পে তাদের লোক নিয়োগ, শ্রমিক লীগের কর্মচারীদের পদোন্নতি, কেন্দ্রের ভেতরে আবাসিক এলাকায় পছন্দের লোকদের বাসা বরাদ্দসহ কয়েকটি দাবি উত্থাপন করেন। রাজি না হলে তাপ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালকের সাথে তারা খারাপ আচরণ করেন।

এসময় সেখানে উপস্থিত প্রকৌশলীরা এগিয়ে গেলে তাদের সাথেও খারাপ আচরণ করেন এবং শারিরিক ভাবে লাঞ্ছিত করেন এবং প্রাণ নাশের হুমকিও দেন শ্রমিকলীগের নেতারা। পরে ব্যবস্থাপনা পরিচালক নুরুল কবীর আশুগঞ্জ থানায় এ বিষয়ে একটি মামলা দায়ের করেন।

আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নুরুল কবীর জানান, ওই দিন শ্রমিক লীগের নেতারা মৌখিক ভাবে বিভিন্ন প্রকল্পে তাদের লোক দেওয়ার দাবি জানান। অপারগতা প্রকাশ করলে প্রকৌশলীসহ আমার সাথে অশুভ আচরণ করেন এবং প্রাণনাশের হুমকিও দেয়। কোম্পানির এমন অনেক প্রকল্প আছে যেখানে বাইরের লোক কাজ করে। ওইসব প্রকল্পে তাদের লোক রাখাতো সম্ভব নয়।

কেন্দ্রীয় ফেডারেশনের সহ-সভাপতি ও আশুগঞ্জ বিদ্যুৎ শ্রমিকলীগ সমর্থিত এমপ্লয়ীজ ইউনিয়নের সভাপতি মোজাম্মেল হক জানান, ২২ দফা দাবি নিয়ে কথা বলতে সেখানে গিয়েছিলেন। আন্দোলনকে অন্য দিকে নেওয়ার জন্য তারা এই মিথ্যা মামলা দিয়েছেন।

আশুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু জাফর জানান, গত সোমবার রাতে বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক তিনজনসহ আরও অজ্ঞাতনামা কয়েকজনকে আসামী করে এই মামলা দায়ের করেন।

এআর/