জানুয়ারিতে ২ দফায় বিশ্ব ইজতেমা

0
81
istema
ইজতেমা। ফাইল ছবি
istema
ইজতেমা-ফাইল ছবি

জানুয়ারির দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে ২ দফায় হবে বিশ্ব ইজতেমা।

এর মধ্যে প্রথম দফায় ৯-১১ জানুয়ারি এবং দ্বিতীয় দফায় ১৬-১৮ জানুয়ারি টঙ্গীর তুরাগ নদীর তীরে ইজতেমা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে ইজতেমা উপলক্ষ্যে আইনশৃঙ্খলা বিষয়ক এক সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান প্রতিমন্ত্রী।

আসাদুজ্জমান খান জানান, এবার ইবোলার কারণে আফ্রিকার ৫টি দেশ তথা নাইজেরিয়া, লাইবেরিয়া, মালি, গিনি ও সিয়েরালিওনের মুসল্লিদের আসা নিরুসাৎসাহিত করতে সংশ্লিষ্ট দেশের দূতাবাসগুলোতে অনুরোধ জানানোর সিদ্ধান্ত হয়েছে।

সতর্কতা নেওয়া ছাড়াও বিমানবন্দরে ইবোলা পরীক্ষা করার সব ব্যবস্থাই থাকবে বলেও জানান তিনি।

মন্ত্রী জানান, ইজতেমায় আসা বিদেশি নাগরিকদের এবার প্রথমে এক মাসের ভিসা দেওয়া হবে। তবে ইজতেমার পর যারা তাবলিগ জামাতে থাকতে চান তাদের তালিকা দেওয়ার পর আরও ৪৫ দিনের ভিসা দেওয়া হবে ।

ইজতেমার এই সুযোগে ধর্মীয় উগ্রবাদীরা যাতে কোনো ধরনের নাশকতা সৃষ্টি করতে না পারে সেই বিষয়ে গোয়েন্দারা নজর রাখছে বলেও জানান তিনি।

তিনি বলেন, নিরাপত্তা নিশ্চিত করতে ইজতেমায় ওয়াচ টাওয়ার ও সিসিটিভি ক্যামেরা বসানো হবে। থাকবে পুলিশ কন্ট্রোল রুম ও চিকিৎসা সেবার ব্যবস্থা।

ইতোমধ্যে এসব কর্মকাণ্ড পর্যবেক্ষণে ৩টি সাব কমিটি হয়েছে।

সভায় র‍্যাবের মহাপরিচালক, পুলিশের আইজিপি, গাজীপুর জেলা প্রশাসক, ঢাকা মেট্রোপলিটান পুলিশ কমিশনারসহ তাবলিগ জামাতের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এএসএ/