নতুন বেতন কাঠামো কার্যকরের দাবিতে সিইপিজেড এলাকায় উত্তেজনা

0
39
CEPZ

CEPZনতুন বেতন কাঠামো কার্যকর করার দাবিতে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলের (সিইপিজেড) সাতটি কারখানা এলাকায় শ্রমিকদের বিক্ষোভ করতে দেখা গেছে। বেশ কয়েকদিন ধরে নতুন বেতন কাঠামো অনুসারে বেতন পরিশোধ না করায় সিইপিজেড এলাকার পোশাক কারখানাগুলোতে এ উত্তেজনা বিরাজ করছে। সরকারি ঘোষণা অনুসারে ডিসেম্বর মাস থেকে নতুন বেতন কাঠামো কার্যকর হওয়ার কথা থাকলেও তা করা হয় নি বলে জানা যায়।

বুধবার সকাল থেকে শ্রমিকরা কাজে যোগ না দিয়ে নতুন কাঠামো অনুসারে বেতনের দাবি জানিয়ে বিক্ষোভ করে। পরবর্তীতে মালিকপক্ষ থেকে ৯ তারিখ হতে নতুন বেতন কাঠামো অনুসারে বেতন দেওয়া হবে এমন আশ্বাসে পরিস্থিতি শান্ত হয়ে আসে।

জানা যায়, ইয়ং ইন্টারন্যাশনাল, আরটিটি, আল সালাম, ও কেইপিজেডের বেনকট, ইউসিবিও, সিইপিজেডের জে এম এফ ও গ্লোবাল এসব  কারখানায় শ্রমিকরা পুরাতন স্কেলে বেতন দেওয়া হলে উত্তেজিত হয়ে পড়ে। পরবর্তীতে মালিকপক্ষ ৯ তারিখ থেকে নতুন বেতন কাঠামো অনুসারে বেতন দেওয়া হবে এমন আশ্বাসে পরিস্থিতি শান্ত হয়ে আসে।

বুধবার সকাল সাড়ে ৯টার দিকে এসব গার্মেন্টসে পুরাতন  বেতন কাঠামো অনুসারে বেতন দেওয়া হলে কারখানার  শ্রমিকরা উত্তেজিত হয়ে পড়ে। পরে বেলা সাড়ে ১২ দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে বলে জানিয়েছেন ইপিজেড থানার ওসি আবুল মনসুর।

কারখানার শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়,  ডিসেম্বর থেকে নতুন বেতন কাঠামো কার্যকর করার কথা থাকলেও তা করা হয় নি। তাই বাধ্য হয়ে আন্দোলন করতে হচ্ছে বলে জানান শ্রমিকরা।

ইপিজেড থানার ওসি আবুল মনসুর আরও জানান, আজ সকালে নতুন বেতন কাঠামো অনুসারে শ্রমিকরা বেতন না পাওয়ার  কারণে শ্রমিকদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এ সময় তারা নতুন বেতন কাঠামো অনুসারে বেতন দেওয়ার দাবি জানায়। তিনি বলেন, পরে কারখানার মালিকপক্ষের সাথে কথা বলে জানা যায় সকাল সাড়ে ৯টার দিকে  শ্রমিকদের পুরাতন বেতন কাঠামো অনুসারে বেতন দেওয়া হলে কারখানা শ্রমিকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। আমরা মালিক পক্ষের সাথে কথা বলে  শ্রমিকদের বুঝাতে সক্ষম হয়েছি যে তাদের নতুন বেতন কাঠামো মেনে বেতন দেওয়া হবে।