‘বাজারে নেতিবাচক প্রভাব পড়ে এমন কাজ করবে না মার্চেন্ট ব্যাংক’

0
114
সংবাদ সম্মলনে বক্তব্য রাখছেন বিএমবিএ সভাপতি তানজিল চৌধুরী
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিএমবিএ সভাপতি তানজিল চৌধুরী
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিএমবিএ সভাপতি তানজিল চৌধুরী

পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ে এমন কোনো কাজ মার্চেন্ট ব্যাংক করবে না  বলে জানিয়েছেন বিএমবিএ সভাপতি তানজিল চৌধুরী।

বুধবার সকালে রাজধানীর হোটেল পূর্বাণীতে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত এক সংবাদ সম্মলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মলেনে অন্যান্যের মধ্যে উপস্থিত রয়েছেন সহ-সভাপতি মনিরুজ্জামান, সাধারণ সম্পাদক মশিউর রহমান, নির্বাহী কমিটির সদস্যসহ বিএমবিএ’র সদস্যরা।

বিএমবিএ সভাপতি তানজিল চৌধুরী বলেন,  মার্জিন ঋণ গ্রহীতাদের তালিকা সিআইবিতে পাঠানোর কাজটি এখন প্রাথমিক পর্যায়ে রয়েছে। বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সমন্বয়ের পরেই বিষয়টি চূড়ান্ত হবে। পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ে এমন কোনো কাজ করবে না মার্চেন্ট ব্যাংক।

তিনি বলেন, বিএমবিএ নতুন কমিটি গঠনের পর বিএসইসিতে বেশ কিছু প্রস্তাব দিয়েছিল। ওই প্রস্তাবের মধ্যে মার্জিন ঋণ গ্রহীতাদের তালিকা কেন্দ্রীয়  ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) পাঠানোর প্রস্তাব ছিল।

বিএমবিএ সভাপতি বলেন, বাজার ভালো করার জন্য কাজ করে যাচ্ছে বিএমবিএ। আমরা কেন এমন প্রস্তাব দিবো যা বাজারে নেতিবাচক প্রভাব পড়ে। তাছাড়া বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। আমরা যে প্রস্তাবগুলো বিএসইসিতে পাঠাই, ওই প্রস্তাবগুলো বিএসইসি যাচাই-বাছাই করার পর চুড়ান্ত করা হয়।

বিএসইসিতে দেওয়া প্রস্তাবের বিষয়ে  তিনি বলেন, এটি কোনো প্রত্যাহার করার বিষয় না।

বিএমবিএ’র সাধারণ সম্পাদক মশিউর রহমান বলেন, বাজারে নতুন কোম্পানি তালিকাভুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে যে দাম আকাশে উঠে যায়, সেদিকে কোনো খেয়াল নেই। আমরা কেন বাজারে সচেতনভাবে বিনিয়োগ করছি না। এদিকে বিনিয়োগকারীদের আরেকটু সচেতন হওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি।

অর্থসূচক/জিইউ/এসএ/