কাল ন্যাশনাল ফিডের আইপিও লটারির ড্র

0
113
National-Feed
ন্যাশনাল ফিডের লোগো
National-Feed
ন্যাশনাল ফিডের লোগো

খাদ্য ও আনুষঙ্গিক খাতের ন্যাশনাল ফিডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র আগামীকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১০টায় রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটে এ ড্র অনুষ্ঠিত হবে।  কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোম্পানিটির আইপিওতে ৪৫ গুণ বেশি আবেদন জমা পড়েছে। কোম্পানিটি ১৮ কোটি টাকার শেয়ার ইস্যুর জন্য আবেদন আহ্বান করেছিল। এর বিপরীতে ৮১৩ কোটি ২৫ লাখ টাকার আবেদন জমা পড়েছে।

আইপিওতে ১ কোটি ৮০ লাখ শেয়ার ইস্যুর অনুমোদন পেয়েছে ন্যাশনাল ফিড। ১০ টাকা অভিহিত মূল্যে কোম্পানিটি বাজারে শেয়ার ছেড়েছে। আইপিওর মাধ্যমে বাজার থেকে ১৮ কোটি টাকা সংগ্রহ করবে তারা। কিন্তু এর বিপরীতে জমা পড়েছে ৮১৩ কোটি ২৫ টাকার আবেদন। এ হিসাবে কোম্পানিটির আইপিওতে ৪৫ দশমিক ১৮ গুণ আবেদন পড়েছে।

জানা গেছে, অনিবাসী বাংলাদেশিরা প্রায় ২ কোটি ৪৫ লাখ টাকার আবেদন করেছে। বাকীটা করেছেন দেশি বিনিয়োগকারীরা, যার মধ্যে ব্যক্তি বিনিয়োগকারী ও মিউচুয়াল ফান্ড রয়েছে।

জানা গেছে, ব্যাংকের মাধ্যমে জমা পড়েছে ৬২৪ কোটি ৩৫ লাখ টাকার আবেদন। বাকী টাকার মধ্যে মার্চেন্ট ব্যাংক থেকে ৫ কোটি ও ট্রেকহোল্ডারের মাধ্যমে ১৮১ কোটি টাকার আবেদন জমা পড়েছে।

এর আগে গত ২৬ অক্টোবর রোববার থেকে ন্যাশনাল ফিড মিল লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন জমা শুরু হয়। আবেদনের শেষ সময় ছিল গত ৩০ অক্টোবর বৃহস্পতিবার। তবে অনিবাসী বাংলাদেশিরা আবেদন পৌঁছানোর জন্য ৮ নভেম্বর পর্যন্ত সময় পেয়েছেন।

গত ২৬ আগস্ট মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়। গত ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস ছিল ১ টাকা ৮৫ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভি ১৪ টাকা ৫৫ পয়সা।

প্রতিষ্ঠানটি পোল্ট্রি, ডেইরি ফার্ম ও ফিশারিজ খামারের জন্য খাদ্য উৎপাদন করে। পুঁজিবাজার থেকে টাকা সংগ্রহের পর উৎপাদন ক্ষমতা বাড়াবে কোম্পানিটি। এছাড়া সংগৃহীত অর্থের একটি অংশ দিয়ে মেয়াদী ও চলতি মূলধনের চাহিদা মেটানো হবে।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

অর্থসূচক/জিইউ/এসএ//