কাঠমাণ্ডুতে প্রধানমন্ত্রী

0
68
Prime Minister Sheikh Hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

দক্ষিণ এশিয়া আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) ১৮তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে পৌছেঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট মঙ্গলবার বিকেল ৩টা ৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

Prime Minister Sheikh Hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

‘শান্তি ও সমৃদ্ধির জন্য আরও ঘনিষ্ঠ সম্পর্ক’ প্রতিপাদ্য নিয়ে কাঠমাণ্ডুর ভ্রীকুটি মণ্ডপের সিটি হলে রাষ্ট্রীয় সভাগৃহে ২ দিনের এই সম্মেলন শুরু হবে আগামীকাল ২৬ নভেম্বর বুধবার।

এসময় প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, চীপ হুইপ আ.স.ম. ফিরোজ, ক্যাবিনেট সচিব এবং ৩ বাহিনীর প্রধানরা।

সার্ক শীর্ষ সম্মেলনের প্রথম দিনে নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা, আফগান প্রেসিডেন্ট ড. আশরাফ গনি আমজাদী এবং মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়েমেন আবদুল গাইয়ুমের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামী ২৭ নভেম্বর সম্মেলনের শেষ দিনে সার্কের অন্যান্য নেতাদের সঙ্গে হেলিকপ্টারযোগে পর্যটনকেন্দ্র ধুপিখেল যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ধুপিখেল থেকে ফিরে সার্কের সমাপনী অনুষ্ঠানে যোগে দেবেন তিনি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ও সার্কের অন্যান্য নেতৃবৃন্দ কাঠমাণ্ডুর রাষ্ট্রপতি ভবনে নেপালের প্রেসিডেন্ট ড. রামবরণ যাদবের সঙ্গে সাক্ষাৎ করবেন। নেপালের রাষ্ট্রপতির দেওয়া ভোজসভায়ও যোগ দেবেন তারা।

আগামী ২৮ নভেম্বর দুপুরে প্রধানমন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

সূত্র: বাসস

এমই/