‘বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে না, সমন্বয়ের চেষ্টা করছি’

0
88
Power
মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘আলোকিত বাংলাদেশ: বিদ্যুৎ ও জ্বালানি খাতে অর্জন’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে না। সময়ের সঙ্গে আমরা কেবল মূল্যটাকে সমন্বয়ের চেষ্টা করছি।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘আলোকিত বাংলাদেশ: বিদ্যুৎ ও জ্বালানি খাতে অর্জন’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

Power
মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘আলোকিত বাংলাদেশ: বিদ্যুৎ ও জ্বালানি খাতে অর্জন’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, আগামী ৫ বছর বিদ্যুৎ খাতে ২০ বিলিয়ন ডলার খরচ করা হবে। এর মধ্যে ১০ বিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগ এবং ১০ বিলিয়ন ডলার সরকার আর অংশীদারিত্বের মাধ্যমে বিনিয়োগ করা হবে।

আগামীতে কয়লার মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া সরকার হাতে নিয়েছে বলে জানান তিনি।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে দুর্নীতি বন্ধে সরকারের নেওয়া পদক্ষেপ সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে অপচয় আর দুর্নীতি রোধে প্রি-পেইড মিটার চালু করা হয়েছে। সব এলাকায় বিদ্যুৎ ও গ্যাস খাতে দ্রুত প্রি-পেইড মিটার সরবরাহ করা হবে। এটি সাশ্রয়ী এবং এতে অপচয় বন্ধ হবে।

তিনি বলেন, হাউজ হোল্ড এনার্জি এনশিওর করার চেষ্টা করা হচ্ছে। আগামী ৩-৪ বছরের মধ্যে সাশ্রয়ী হাউজ হোল্ড এনার্জি দেওয়া হবে।

বিদ্যুৎ খাতে ভতুর্কি বিষয়ে হামিদ বলেন, দেশের বিদ্যমান অবস্থায় বিদ্যুৎ খাতে ভতুর্কির প্রয়োজন আছে। তবে আমরা ধীরে ধীরে এটি কমিয়ে আনার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, গ্যাস খাতে ম্যানেজমেন্টের দুর্বলতা রয়েছে। সিএনজিচালিত গাড়ির কারণে গ্যাসে ঘাটতি দেখা যাচ্ছে। তবে ভবিষ্যৎ পরিকল্পনা ও ক্লিন এনার্জির জন্য সিএনজি রাখতে চায় সরকার। পাবলিক ট্রান্সপোর্টে অল্প মূল্যে গ্যাস সরবরাহে কাজ করছে সরকার।

প্রতিমন্ত্রী বলেন, দেশে এখন ২৪ ঘণ্টা বিদ্যুৎ থাকে। সাশ্রয়ী মূল্যে ২৪ ঘণ্টা বিদ্যুৎ নিশ্চিত করতে চাই। বিদ্যুতের কারণে বাংলাদেশ এখন ২৪ ঘণ্টার দেশ। টেকনোলজির কারণে বিদ্যুতের মূল্য সামান্য বাড়বে।

সেমিনারে আরও বক্তব্য রাখেন- প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় উপ-কমিটির চেয়ারম্যান তাজুল ইসলাম এমপি, বুয়েটের সাবেক ভিসি প্রফেসর ড. হাবিবুর রহমান, ঢাবির অ্যাপ্লাইড ফিজিক্স অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য প্রমুখ।

এমআই/এমই/