জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ফিল হিউজ

0
97
huges
পেসার সিন অ্যাবোটের বলে মাথায় আঘাত পেয়ে মাঠেই লুটিয়ে পড়েন ব্যাটসম্যান ফিল হিউজ

ব্রিসবেন টেস্টের আগে একটি বড় দুঃসংবাদ পেল অস্ট্রেলিয়া। মাথায় বল লেগে গুরুতর আহত হওয়া অস্ট্রেলিয়ান ওপেনার ফিল হিউজের অবস্থা এখন আশঙ্কাজনক বলে জানিয়েছে তার পরিবার।

চিকিৎসকের বরাত দিয়ে এক বিবৃতিতে তারা বলেছেন, ‘হিউজের মাথায় অস্ত্রোপচার করা হয়েছে। তিনি এখন কোমায় আছেন। তার অবস্থা এখনও সংকটাপন্ন। ২৪ থেকে ৪৮ ঘণ্টার আগে কিছু বলা যাবে না’।

দুর্ঘটনার আগে ৬৩ রানে ব্যাট করছিলেন হিউজ। এসময় তার মা ও বোন মাঠে খেলা দেখছিলেন। তারা এবং অস্ট্রেলিয়া অধিনায়ক মাইকেল ক্লার্ক এখন হাসপাতালে হিউজের পাশে আছেন।

মঙ্গলবার এসসিজিতে শেফিল্ড কাপের একটি ম্যাচে ব্যাটিংয়ের সময় বাউন্সারে মাথায় আঘাত পান তিনি। মাঠ থেকে সরাসরি তাকে সিডনির হাসপাতালে পাঠানো হয়।

নিউ সাউথ ওয়েলসের পেসার সিন অ্যাবটের বাউন্সার হিউজের হেলমেটে লাগে। আঘাত এত জোরে ছিল যে হেলমেট থাকা সত্ত্বেও মাথায় গুরুতর চোট পান এই বাঁ হাতি ওপেনার।  মাঠেই তার প্রাথমিক চিকিৎসা শুরু হয়। অবস্থার অবনতি হওয়ায় হেলিকপ্টার অ্যাম্বুলেন্সে করে মাঠ থেকে সরাসরি হিউজকে সিডনির সেন্ট ভিনসেন্ট হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ ঘটনার পরই ম্যাচটি বন্ধ করে দেওয়া হয়।

অস্ট্রেলিয়ার হয়ে অ্যাশেজ সিরিজসহ ২৬টি টেস্ট ও ২০টি ওয়ানডে খেলেছেন ২৫ বছর বয়সী হিউজ। আগামী ৪ ডিসেম্বর ব্রিসবেনে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে তার খেলার কথা। চোটের জন্য প্রথম টেস্টে অধিনায়ক ক্লার্ক ও স্মিথের খেলা নিয়ে সংশয় রয়েছে। এরমাঝে হিউজের এই চোট পাওয়ার ঘটনা অস্ট্রেলিয়ার জন্য বড় একটি ধাক্কাই বটে।

প্রসঙ্গত, ১৯৯৮ সালে ঢাকায় একটি ম্যাচে ব্যাটিংয়ের সময় বলের আঘাতে গুরুতর আহত ভারতীয় ক্রিকেটার রমন লাম্বা চিকিৎসাধীন অবস্থায় মারা যান।


এআর/