‘৫ বছরেই ৯১% পরিবার বিদ্যুৎ পাবে’

0
145
Tawfiq-E-Elahi
প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী (ফাইল ছবি)
Tawfiq-E-Elahi
প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী (ফাইল ছবি)

আগামী পাঁচ বছরের মধ্যে দেশের ৯১ শতাংশ পরিবার বিদ্যুতের আওতায় আসবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সেলের উদ্যোগে ‘আলোকিত বাংলাদেশ: বিদ্যুৎ ও জ্বালানি খাতের অর্জন’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা জানান।

তৌফিক ইলাহী বলেন, ২০০৯ সালে ৪৭ শতাংশ পরিবার বিদ্যুতের আওতায় ছিল। বর্তমানে তা বেড়ে ৬৮ শতাংশ হয়েছে। আগামী পাঁচ বছরে দেশের ৯১ শতাংশ পরিবার বিদ্যুতের আওতায় চলে আসবে।

দেশে ২ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারের বিদ্যুৎ প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে জানিয়ে তিনি বলেন, গত পাঁচ বছরে বিদ্যুৎ খাতে ৫ দশমিক ২ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে। আর ৮ দশমিক ৫ বিলিয়ন ডলারের প্রকল্প চলমান এবং ২৪ বিলিয়ন ডলারের প্রকল্প প্রক্রিয়াধীন আছে।

তিনি বলেন, দেশে বর্তমানে ৩৫ লাখ সোলার প্যানেলের মাধ্যমে প্রায় দেড় কোটি লোক আলোকিত হচ্ছে, যা ডেনমার্ক ও নরওয়ের জনসংখ্যার চেয়েও বেশী।

এক প্রশ্নের উত্তরে উপদেষ্টা বলেন, উন্নয়নের পূর্ব শর্ত আইনের শাসন। গত পাঁচ বছরে জ্বালানি বিদ্যুৎসহ বিভিন্ন খাতে যে উন্নয়ন হয়েছে তাতেই প্রমাণ হয়েছে দেশের আইনের শাসন বিদ্যমান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ ও যোগাযোগ প্রকৌশলী বিভাগের অধ্যাপক ড.সুব্রত কুমার আদিত্য।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক হাছান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি তাজুল ইসলাম; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু; বুয়েটের অধ্যাপক ড. এজাজ হোসেন, হাবিবুর রহমান প্রমুখ।

এমআই/এসবি