সার্ক সম্মেলনে যোগ দিতে নেপাল যাচ্ছেন প্রধানমন্ত্রী

0
75
Primeminister Sekh Hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ফাইল ছবি
Primeminister Sekh Hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ফাইল ছবি

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) অষ্টাদশ শীর্ষ সম্মেলনে যোগ দিতে নেপালের রাজধানী কাঠমান্ডু যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার বিকালে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ছাড়বেন তিনি।

২৬ নভেম্বর কাঠমান্ডুর ‘রাষ্ট্রীয় সভা গৃহে’ ২ দিনব্যাপী এ শীর্ষ সম্মেলন শুরু হবে। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

এছাড়া বুধবার দুপুরে উদ্বোধনী অনুষ্ঠানের পর নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি এবং মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আব্দুল গাইয়ুমের সঙ্গে তার বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

সেদিন রাতেই অন্যান্য দেশের রাষ্ট্র বা সরকার প্রধানদের সৌজন্যে নেপালের প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজে যোগ দেবেন শেখ হাসিনা।

নৈশভোজের আগে সার্ক দেশগুলোর সরকার ও রাষ্ট্র প্রধানদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছে।

২৭ নভেম্বর সকালে সার্ক নেতাদের সঙ্গে ধুলিখেলের দাওরিকা রিসোর্টে যাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। দুপুরে ধুলিখেল থেকে ফিরে সার্ক শীর্ষ সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

সম্মেলন শেষে সন্ধ্যায় নেপালের রাষ্ট্রপতি রাম বরণ যাদবের সঙ্গে সার্কভুক্ত দেশগুলোর সরকার ও রাষ্ট্র প্রধানদের যৌথসভায় যোগ দেবেন শেখ হাসিনা। পরে সার্ক নেতাদের সম্মানে নেপালের রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে যোগ দেবেন তিনি।

প্রধানমন্ত্রী ২৮ নভেম্বর দুপুরে দেশে ফিরবেন।

এএসএ/