পুলিশের বিরুদ্ধে অভিযোগ নেয়নি গ্র্যান্ড জুরি

কৃষ্ণাঙ্গ তরুণকে গুলি

0
106
USA
যুক্তরাষ্ট্রের মিজৌরি অঙ্গরাজ্যে কৃষ্ণাঙ্গ তরুণকে গুলির জন্য দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে অভিযোগ গঠন না করায় বিক্ষোভ করছে স্থানীয় কৃষ্ণাঙ্গরা।

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইসে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ তরুণকে গুলির জন্য দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে অভিযোগ গঠন না করার সিদ্ধান্ত দিয়েছে গ্র্যান্ড জুরি।

দেশটির রাষ্ট্রপক্ষের আইনজীবী রবার্ট ম্যাককুলস বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে আদালতের এই সিদ্ধান্ত ঘোষণা করেন।

USA
যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যে কৃষ্ণাঙ্গ তরুণকে গুলির জন্য দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে অভিযোগ গঠন না করায় বিক্ষোভ করছে স্থানীয় কৃষ্ণাঙ্গরা।

গ্র্যান্ড জুরির এমন সিদ্ধান্তে হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছে ব্রাউনের পরিবার। রায়ের পর কয়েকশ মানুষ ফার্গুসন পুলিশ কার্যালয়ের সামনে জড়ো হয়ে এর প্রতিবাদ জানান।

গ্র্যান্ড জুরির রায়ের পর নতুন করে সহিংসতা এড়াতে মিসৌরি অঙ্গরাজ্যে ১ মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। পুরো অঙ্গরাজ্যে পুলিশের পাশাপাশি ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৯ আগস্ট শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ড্যারেন উইলসন নিরস্ত্র কৃষ্ণাঙ্গ কিশোর মাইকেল ব্রাউনকে (১৮) গুলি করার পর রাজ্যের বিভিন্ন স্থানে দাঙ্গা ছড়িয়ে পড়ে। টানা কয়েক সপ্তাহের দাঙ্গা থামাতে পুলিশের অস্ত্র ব্যবহারের অভিযোগও পাওয়া গেছে।

উইলসনের দাবি, তিনি আত্মরক্ষার জন্য গুলি চালিয়েছিলেন। তবে স্থানীয় কৃষ্ণাঙ্গদের অভিযোগ, ব্রাউনকে যখন গুলি করা হয়, তখন তিনি হাত তুলে আত্মসমর্পণের ভঙ্গিতে দাঁড়িয়ে ছিলেন।

গ্র্যান্ড জুরি মনে করছে, হত্যার অভিযোগে ড্যারেন উইলসনকে বিচারের মুখোমুখি করার মতো যুক্তিসঙ্গত কোনো কিছু এখনও হয়নি।

এমই/