মালয়েশিয়ার সাথে ২ সমঝোতা স্মারক সইয়ের অনুমোদন

0
86
bd paliament
জাতীয় সংসদ। ফাইল ছবি
bd paliament
জাতীয় সংসদ। ফাইল ছবি

পর্যটন, শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্যের ক্ষেত্রে মালয়েশিয়ার সাথে বাংলাদেশের সহযোগিতা সংক্রান্ত দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়টি সোমবার মন্ত্রিসভা অনুমোদন করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সচিবালয়ে মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব এম. মোশাররফ হোসেন ভূঁইয়া সাংবাদিকদের বলেন, চুক্তি দুইটি হচ্ছে- পর্যটন ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক এবং সংস্কৃতি, শিল্প ও ঐতিহ্যের ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামী মাসের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালয়েশিয়া সফরকালে সমঝোতা স্মারক (এমওইউ) দুইটি স্বাক্ষরিত হতে পারে।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, পর্যটন সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে গবেষণা ও উন্নয়ন, প্রশিক্ষণ ও মানব সম্পদ উন্নয়ন খাতে সহযোগিতা এবং পর্যটন ভিত্তিক প্রচারণা বাড়বে।

পারস্পরিক সমঝোতার ভিত্তিতে গৃহিত উপায়ে সমঝোতা স্মারক বাস্তবায়ন করা হবে এবং ভবিষ্যতে এ সংক্রান্ত যেকোন জটিলতা কূটনৈতিক চ্যানেলে আলোচনার মাধ্যমে সমাধান করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংস্কৃতি, শিল্প ও ঐতিহ্যের ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারকের আওতায় উভয় দেশের সরকার সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে গবেষণা ও প্রকাশনা আদান-প্রদান এবং সংস্কৃতির ক্ষেত্রে দক্ষ ও বিশেষজ্ঞদের মধ্যে সফর বিনিময় করা হবে।

মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ ও সংশ্লিষ্ট প্রতিমন্ত্রীগণ এবং সংশ্লিষ্ট সচিবরা সভায় উপস্থিত ছিলেন। সূত্র: বাসস।